সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ৭ মার্চ ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

বেলকুচিতে ভূয়া এনজিও খুলে সদস্যদের পাঁচ লক্ষাধিক টাকা নিয়ে পালাতক

R khan
মার্চ ৭, ২০১৮ ৬:১৮ অপরাহ্ণ
Link Copied!

সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের বেলকুচিতে গরিব অসহায় সদস্যদের ৫ লক্ষাধিক টাকা নিয়ে উধাও হয়েছে সমাজ কল্যাণ সংস্থা নামের এক এনজিওর কর্মকর্তারা।

এনজিওটি উপজেলার রাজাপুর ইউনিয়নের নাগগাঁতি গ্রামে পল্লী চিকিৎসক মুকুল হোসেনের বাড়ি ভারা নেয় সমাজ কল্যাণ সংস্থার নামে একটি এনজিও প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি সাইন বোর্ড লাগিয়ে সদস্যদের মাঝে সহজ সর্তে ঋণ দেয়ার কথা বলে একটি চক্র। ১ লাখ টাকা ঋণ দেয়ার আশ্বাস দিয়ে তার বিপরীতে এলাকার বিভিন্ন সদস্যদের নিকট থেকে এককালীন সঞ্চয়ের নামে ৫ থেকে ১০ হাজার টাকা সদস্যদের নিকট থেকে নেয়। এক পর্যায়ে ৫ লক্ষাধিক টাকা নিয়ে পালিয়ে যায় সেই এনজিওর ম্যানেজার ও তার কর্মীরা।

এভাবে প্রায় শতাধিক লোকের কাছ থেকে বহু টাকা নিয়ে সমাজ কল্যাণ সংস্থার নামে এনজিওর কর্মকর্তারা পালিয়েছে। উক্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা পরিচয়দানকারী ২জন ব্যাক্তির ছবি গোপনে মোবাইলে ধারন করে একটি শিশু। তার এই ধারণকৃত ছবিটি পরবর্তিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিয়েছে ক্ষতিগ্রস্তরা।

এ ব্যাপারে ক্ষতিগ্রস্ত ব্যাক্তিদের পক্ষ থেকে আজুগাড়া শাপলা মহিলা সমিতির কোষাদক্ষ শাহানা বেগম বেলকুচি থানায় একটি অভিযোগ দাখিল করেছে।

এ বিষয়ে বাড়ির মালিক জানান, এই  এনজিও প্রতিষ্ঠান ভাড়া দেয়ার বিষয়ে ৩মার্চ ২জন ব্যাক্তির সাথে চুক্তি পত্র সম্পাদনের কথা ছিল তার। কিন্তু তার অনুপস্থিতিতে বাসায় সাইন বোর্ড লাগিয়ে অনৈতিক কার্জক্রম করে পালিয়ে যায় তারা। তাদের কোন পরিচয় পত্র আমার কাছে নেই।

ভুক্তভোগী আজুগড়া শাপলা মহিলা সমিতির সভাপতি শাহিনুর খাতুন অভিযোগ করে বলেন, ফেব্রুয়ারি মাসে ১০০ টাকা দিয়ে ভর্তি হই। মার্চ মাসের প্রথম দিকে এক লাখ করে টাকা প্রতি সদস্যকে ঋণ দেয়ার কথা বলে ১০ হাজার টাকা করে ৭ জনের নিকট থেকে সঞ্চয় জমা নেয়। আমার সমিতির ১৩ জন সদস্যর নিকট থেকে ১০০ টাকা করে নিয়েছে।

একই এলাকার জোনাকি মহিলা সমিতির সভাপতি মনিজা খাতুন জানান, গত ১৫ ফেব্রুয়ারি প্রথমে ১০০ টাকা করে ২০ জন সদস্য ভর্তি হই। এক থেকে দের লাখ টাকা ঋণ দেবে বলে ১০ জনের নিকট থেকে ১০ হাজার করে টাকা নেয়। ৪ মার্চ আমাদের ঋণ দেয়ার কথা ছিল। অফিসে গিয়ে দেখি অফিস ঘর তালাবদ্ধ রয়েছে। সেখানে ম্যানেজার ও কর্মীরা কেউ নেই।

বেলকুচি পৌর এলাকার বেড়াখারুয়া গ্রামের কোনা মহিলা সমিতির সভাপতি হাসি খাতুন বলেন, ২০ জন সদস্যর মধ্যে ২ জনের কাছ থেকে ১০ হাজার করে ও ৮ জনের কাছ থেকে ৫ হাজার টাকা করে নেয়। ৪ তারিখে আমাদের ১ লাখ টাকা করে ঋণ দেবে। অফিসে গিয়ে দেখি তালা।

এ বিষয়ে বেলকুচি থানা অফিসার ইনচার্জ (ওসি) সাজ্জাদ হোনেন জানান, অতিশিগ্রই প্রতারক চক্রকে সনাক্ত করে আইনগত ব্যাবস্থা গ্রহন করা হবে ।

খবর২৪ঘণ্টা.কম/নজ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।