সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ১ এপ্রিল ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

ভোলাহাটে গ্রামীণ উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি

R khan
এপ্রিল ১, ২০১৮ ১২:১০ অপরাহ্ণ
Link Copied!

ভোলাহাট প্রতিনিধিঃ বাংলাদেশ নিম্ন আয় থেকে নিম্নমধ্য আয়ের দেশের স্বীকৃতি পেয়ে যখন এগিয়ে তখন বাদ পড়েনি চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলাও। যোগাযোগ, কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, প্রানি, সমাজসেবাসহ নানা উন্নয়নের জোয়ারে ভাসছে দেশ। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ভোলাহাট উপজেলায় রাজস্ব খাতের ১ কোটি ৩ লাখ ও জাইকার ৪০ লাখ টাকার বিভিন্ন গ্রামীণ অবকাঠাম উন্নয়ন প্রকল্প অনুমোদন দিয়েছে উপজেলা উন্নয়ন সমন্বয় সভা।

উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা ইউপি চেয়ারম্যান ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যানদ্বয় ও চেয়ারম্যানের সমন্বয়ে উন্নয়ন প্রকল্প বাছাই কমিটির ১৩ সদস্যের সুপারিশের তালিকা দেয়া হয় উপজেলা সমন্বয় কমিটির সভায়। গত ২৮ ফের্রুয়ারী মাসিক উপজেলা সমন্বয় কমিটির সভায় প্রকল্পগুলো যাচাই বাছাই করে সর্ব সম্মতি সিদ্ধান্তক্রমে অনুমোদন দেয়া হয় প্রকল্পগুলোর। সমন্বয় সভার অনুমোদনের বাইরেও প্রকল্পগুলোর আরো বাঁকী কিছু প্রক্রিয়া শেষে বাস্তবায়ন করা হবে উন্নয়নের কাজ। গ্রামীণ উন্নয়ন প্রকল্পের কাজগুলো যথা সময়ে বাস্তবায়ন করা হলে সরকারের দেয়া অর্থের উন্নয়ন প্রকল্পগুলো দৃশ্যমান হবে। অপরদিকে ভোলাহাট উপজেলার ১ লাখ ২০ হাজার মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ঘটবে। নিজস্ব খাতে ১ কোটি ৩ লাখ ও জাপান আর্ন্তজাতিক সংস্থা(জাইকা)’র বরাদ্ধের ৪০ লাখ টাকার বিভিন্ন গ্রামীণ অবকাঠামো  উন্নয়ন প্রকল্প হাতে নেয়া হয়েছে।

এ উন্নয়নমূলক প্রকল্পগুলোর বেশ কিছু প্রক্রিয়া শেষ হলেই দৃশ্যমান কাজ সবার নজর কাড়বে বলে সংশ্লিষ্টদের মত। গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পগুলোর ব্যাপারে ভোলাহাট উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রকল্পগুলোর বরাদ্ধের টাকা নীতিগত ভাবে খরচ করা হবে বলে উপজেলা পরিষদের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হওয়ার পর সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়েছে। সারা দেশের মত ভোলাহাট উপজেলায় সরকারের উন্নয়নমূল কর্মকান্ড চলছে। তিনি আরো বলেন, উল্লেখিত প্রকল্পগুলো যথাযথ বাস্তবায়ন করতে তার দায়িত্বশীল অবস্থান অব্যাহত থাকবে বলে জানান। একই বিষয়ে উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আনোয়ারুল ইসলাম উল্লেখিত রাজস্ব ও জাইকা প্রকল্পের কাজ সরকারী বিধিমোতাবেক বাস্তবায়ন করা হচ্ছে বলে জানান।

খবর২৪ঘণ্টা.কম/নজ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।