ঢাকামঙ্গলবার , ২ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আল জাজিরা নিষিদ্ধে ইসরায়েলে আইন পাস

আন্তর্জাতিক ডেস্ক
এপ্রিল ২, ২০২৪ ১২:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা নিষিদ্ধ করতে আইন পাস করেছে ইসরায়েলের পার্লামেন্ট নেসেট। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে ইসরায়েলে বহুল প্রচারিত সংবাদমাধ্যমটির সম্প্রচার বন্ধ করার ক্ষমতা দিয়েছে বিলটি।

সোমবার (১ এপ্রিল) সন্ধ্যায় আইনটি ৭০-১০ ভোটে পাস হয় এবং যা ইসরায়েলে বিদেশি সংবাদমাধ্যমের কার্যালয় বন্ধ করার মতো ক্ষমতা দেয়।

সংবাদ সংস্থা এএফপি এবং টাইমস অফ ইসরায়েলের বরাত দিয়ে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিলটি পাস করার জন্য নেসেটে আহ্বান জানিয়েছিলেন এবং অবিলম্বে আল জাজিরা বন্ধ করতে কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

মূলত ইসরায়েলি বাহিনী ও গাজার শাসকগোষ্ঠী হামাসের চলমান যুদ্ধে সংবাদ প্রকাশের অভিযোগেই এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে আল জাজিরার বিরুদ্ধে। ইসরায়েলের অভিযোগ হামাসের পক্ষে সংবাদ প্রকাশ করছে আল জাজিরা।

গত ১৫ অক্টোবর ইসরায়েলের তথ্য ও যোগাযোগমন্ত্রী শালোমা খারহি অভিযোগ করেছিলেন, চলমান যুদ্ধে মধ্যপ্রাচ্যের প্রথম সারির সংবাদমাধ্যমটি নিয়মিত হামাসঘেঁষা সংবাদ পরিবেশন করে যাচ্ছে, যা ইসরায়েলের নিরাপত্তার ক্ষেত্রে বিপদের কারণ হয়ে উঠতে পারে।

ইসরায়েলের সংবাদমাধ্যম আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি আরও জানিয়েছিলেন, শিগগিরই এ ব্যাপারে একটি সিদ্ধান্তে পৌঁছাবে সরকার।

এর আগে, গত বছর ২০ অক্টোবর ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে আল জাজিরার সম্প্রচার এবং স্থানীয় কার্যালয় ৩০ দিনের জন্য বন্ধ করতে বিল পাস হয়।

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।