সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ৮ জানুয়ারি ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আন্দোলন থেকে সরছে না বিএনপি-আসছে নতুন কর্মসূচি

খবর২৪ঘন্টা ডেস্ক
জানুয়ারি ৮, ২০২৪ ২:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

সংসদ নির্বাচনের ভোট ঘিরে বিএনপির দেওয়া ৪৮ ঘণ্টার হরতাল সোমবার (৯ জানুয়ারি) সকালে শেষ হচ্ছে। তবে ভোটের পরেও দলটির আন্দোলন-কর্মসূচি চলবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, ভোটের পর দলটি সরকার পতনের ‘এক দফাথ দাবি জোরদার করার লক্ষ্য ঠিক করেছে। তাই আন্দোলনে বিরতি না দিয়ে আগামী মঙ্গলবার থেকে দলটি নতুন কর্মসূচি শুরু করবে।

বিএনপির দায়িত্বশীল নেতারা বলছেন, সরকারের পতন এবং দেশে গণতন্ত্র ও ভোটের অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত তাদের আন্দোলন অব্যাহত থাকবে। দলের নীতিনির্ধারণী নেতারা একমত হয়েছেন যে এবার আন্দোলন-কর্মসূচিতে বিরতি দেওয়া যাবে না। তবে ভোটের পর নতুন প্রেক্ষাপটে কী ধরনের কর্মসূচি দেওয়া হবে, সেটি এখনো ঠিক হয়নি।

গত দুই দিনে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, নীতিনির্ধারণী নেতারা বর্তমান সরকারের বিরুদ্ধে দীর্ঘমেয়াদি আন্দোলনের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তারা পরবর্তী আন্দোলনের ধরন নিয়েও ভাবছেন।
আন্দোলনে বিরতি না দিয়ে আগামী মঙ্গলবার থেকে দলটি নতুন কর্মসূচি শুরু করবে। রোববার জাতীয় সংসদ নির্বাচনের ভোট ঘিরে দেওয়া ৪৮ ঘণ্টার হরতাল আগামীকাল সোমবার সকালে শেষ হচ্ছে।

বিএনপির দাবি, দলটির হিসাব অনুযায়ী, এই মুহূর্তে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ ২৭ হাজার নেতা-কর্মী কারাবন্দী। এর সঙ্গে আছে আদালতের দণ্ড। ইতোমধ্যে ৮৪টি মামলায় ১ হাজার ২৯৪ জনের বেশি নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, সামনের কর্মসূচিতে সরকার পতনের ‘এক দফাথর সঙ্গে দলের চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিবসহ হাজার হাজার কারাবন্দী নেতা-কর্মীর মুক্তির দাবি সামনে আসবে। কর্মসূচিতে সরকার পতনের লক্ষ্যে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোও থাকবে। তবে দলগুলোর নেতাদের অনেকে পরবর্তী আন্দোলন-কর্মসূচির কৌশল নিয়ে ভাবছেন।

আন্দোলনের সব কৌশল ব্যর্থ হওয়ার পর বিরোধী দলগুলো ভোটের পর কী করবে, এমন প্রশ্ন এখন মুখে মুখে। এ বিষয়ে গত রাতে দেশবাসীর উদ্দেশে একটি ভিডিও বার্তা দিয়েছেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, সাত তারিখ (আজ সাত জানুয়ারি) পার হওয়ার পরেও এই কর্মসূচি থামবে না। এই সরকারকে ‘নাথ বলেন।

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।