ঢাকাশনিবার , ২ এপ্রিল ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বকাপ ফুটবল ‘ড্র’ অনুষ্ঠিত

স্পোর্টস ডেস্ক
এপ্রিল ২, ২০২২ ১২:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

ফুটবলে বিশ্বসেরার লড়াই মাঠে গড়াতে বাকি আর ২৩৪ দিন। তার আগে আজ (১ এপ্রিল) কাতারের দোহায় অনুষ্ঠিত হয়েছে ফুটবল বিশ্বকাপের ড্র। চার দল করে ৮টি গ্রুপে মোট ৩২টি দল জায়গা করে নিয়েছে এই ড্রয়ে।
ড্রয়ের আগে কিংবদন্তি যেসব ফুটবলার পৃথিবী থেকে বিদায় নিয়েছেন তাদের স্মরণ করা হয়। এরপর বিশ্বকাপের ট্রফি মঞ্চে আনা হয়। এরপরই শুরু হয় কাঙ্খিত ড্র। কোন দল কোন গ্রুপে পড়েছে দেওয়া হলো।

গ্রুপ এ’- কাতার, নেদারল্যান্ডস, সেনেগাল, ইকুয়েডর।

গ্রুপ ‘বি’- ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান, ইউরোপিয়ান প্লে অফ (স্কটল্যান্ড-ইউক্রেনের মধ্যে জয়ী দল ওয়েলসের সঙ্গে খেলবে প্লে-অফে)।

গ্রুপ ‘সি’- আর্জেন্টিনা, মেক্সিকো, পোল্যান্ড, সৌদি আরব।
গ্রুপ ‘ডি’- ফ্রান্স, ডেনমার্ক, তিউনিসিয়া, আন্তঃমহাদেশীয় প্লে অফ ১ (পেরুর সঙ্গে অস্ট্রেলিয়া বনাম সংযুক্ত আরব আমিরাতে জয়ী দল)।

গ্রুপ ‘ই’- স্পেন, জার্মানি, জাপান, আন্তঃমহাদেশীয় প্লে অফ ২ (কোস্টারিকা বনাম নিউজিল্যান্ডের মধ্যে জয়ী দল )।
গ্রুপ ‘এফ’- বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো, কানাডা।
গ্রুপ ‘জি’- ব্রাজিল, সুইজারল্যান্ড, সার্বিয়া, ক্যামেরুন।

গ্রুপ ‘এইচ’- পর্তুগাল, উরুগুয়ে, কোরিয়া, ঘানা।

এবারই শেষবারের মতো ৩২ দলের বিশ্বকাপ দেখবে বিশ্ববাসী। ২০২৬ সালে ৪৮ দল নিয়ে আসবে বিশ্বকাপ। যেখানে ৩ দল ১৬টি গ্রুপে বিভক্ত হবে।

২১ নভেম্বর আল বাইত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। এবারের বিশ্বকাপ সর্বমোট ২৮ দিন ব্যাপী মাঠে গড়াবে। ১৮ ডিসেম্বর লুসাইল স্টেডিয়ামে ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে এবারের আসরের।

এবারের আসরে শক্তিশালী দলগুলোর মধ্যে ইতালি বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। ইউরো সেরাদের নর্থ মেসিডোনিয়া নক আউট করে দেয়। এছাড়াও সুইডেন, নরওয়ে, মিশর, আলজেরিয়াও বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।