ঢাকাশনিবার , ২৭ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ

খবর২৪ঘন্টা ডেস্ক
আগস্ট ২৭, ২০২২ ৮:১৫ অপরাহ্ণ
Link Copied!

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা বাগান মালিকদের বৈঠক শেষ হয়েছে। বৈঠকে চা শ্রমিকদের দৈনিক মজুরি ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। আনুপাতিক হারে অন্যান্য ভাতাও বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

শনিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় বৈঠক শেষে এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস। এর আগে একই দিন বিকেল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে এই সভা অনুষ্ঠিত হয়।

মুখ্য সচিব বলেন, দৈনিক ১৭০ টাকা সর্বনিম্ন মজুরির সঙ্গে বোনাস, বার্ষিক ছুটি ভাতা আনুপাতিক হারে বাড়বে।
বেতনসহ উৎসব ছুটি আনুপাতিক হারে বাড়বে। অসুস্থতাজনিত ছুটির টাকা ও ভবিষ্যত তহবিলে নিয়োগকর্তার চাঁদা আনুপাতিক হারে বাড়বে। বার্ষিক উৎসব ভাতাও আনুপাতিক হারে বাড়বে। সব মিলে শ্রমিকরা দৈনিক মজুরি পাবে ৪শ থেকে ৫শ টাকা।

আহমদ কায়কাউস জানান, চা শ্রমিকদের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শিগগিরই ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলোচনা করবেন। শ্রমিকদের আগামীকাল (রোববার) থেকেই কাজে যোগ যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত ৯ আগস্ট থেকে ৩০০ টাকা মজুরির দাবিতে আন্দোলন শুরু করেন চা বাগানের শ্রমিকরা। টানা কয়েক দিন ধরে চা-শ্রমিকদের সঙ্গে শ্রমিক নেতারা কথা বলে আশ্বাস দিয়েও কোনো কাজ হয়নি। এছাড়া প্রশাসনের কর্মকর্তারাও নানান আশ্বাস দিলেও কাজে ফেরেনি তারা।

চা-শ্রমিকদের আন্দোলনের মাঝে চা বাগান মালিকেরা ২৫ টাকা মজুরি বাড়িয়ে ১৪৫ টাকার প্রস্তাব করলেও তারা কাজে ফেরেনি। তাদের দাবি ৩০০ টাকা।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।