সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২৪ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

গৌরবের প্রতীক পদ্মাসেতু নিয়ে ১০০ টাকার স্মারক নোট

খবর২৪ঘন্টা ডেস্ক
জুন ২৪, ২০২২ ১:০৫ পূর্বাহ্ণ
Link Copied!

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ১০০ টাকা মূল্যমানের স্মারক নোট ছাড়া হচ্ছে বাংলাদেশ ব্যাংকে। সেতু উদ্বোধনের পরদিন ২৬ জুন থেকে এ নোট পাওয়া যাবে। বৃহস্পতিবার (২৩ জুন) বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

১০০ টাকা মূল্যমানের স্মারক নোটটির জন্য পৃথকভাবে বাংলা ও ইংরেজি লিটারেচার সংবলিত ফোল্ডার প্রস্তুত করা হয়েছে। শুধুমাত্র খামসহ স্মারক নোটটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। আর ফোল্ডার ও খামসহ ২০০ টাকা।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নোটের সম্মুখভাগের বামপাশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি রয়েছে। ব্যাকগ্রাউন্ডে পদ্মা সেতুর ছবি মুদ্রিত রয়েছে। নোটের ওপরের দিকের সামান্য ডানে নোটের শিরোনাম ‘জাতির গৌরবের প্রতীক পদ্মা সেতু’ লেখা রয়েছে। ওপরে ডান কোণায় স্মারক নোটের মূল্যমান ইংরেজিতে ‘১০০’, নিচে ডান কোণে মূল্যমান বাংলায় ‘৳১০০’ এবং উপরিভাগে মাঝখানে ‘একশত টাকা’ লেখা রয়েছে।
নোটের পেছন দিকে পদ্মা সেতুর আরেকটি ছবি রয়েছে। উপরিভাগে ডানদিকে ইংরেজিতে পদ্মা সেতু এবং মূল্যমান লেখা থাকবে। বাম কোণে ও নিচের ডান কোণে মূল্যমান, নিচের মাঝখানে ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ এবং বামপাশে বাংলাদেশ ব্যাংক ও ডান পাশে একশ টাকা লেখা রয়েছে।

শতভাগ কটন কাগজে মুদ্রিত ১০০ টাকা মূল্যমানের স্মারক নোটটির সম্মুখভাগে বঙ্গবন্ধুর প্রতিকৃতির বামে চার মিলিমিটার চওড়া নিরাপত্তা সুতা রয়েছে এবং নোটের ডান দিকের জলছাপ এলাকায় ‘বঙ্গবন্ধুর প্রতিকৃতি’ ‘২০০’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের মনোগ্রাম’ মুদ্রিত রয়েছে। এ ছাড়া নোটের উভয়পাশে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।