ঢাকাশুক্রবার , ৮ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

ইংল্যান্ডের আট মাসের ক্রিকেটের মূল্য ৪ হাজার কোটি টাকা!

khobor
মে ৮, ২০২০ ৪:১৪ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা স্পোর্টস ডেস্ক: এরই মধ্যে চলে গেছে বছরের চার মাস। যার মধ্যে ক্রিকেট হয়নি প্রায় দুই মাস। গত ১২ মার্চ থেকেই বন্ধ আন্তর্জাতিক ক্রিকেট। অর্থাৎ চলতি বছরে মাত্র আড়াই মাসের কাছাকাছি সম্ভব হয়েছে ক্রিকেট খেলা। করোনভাইরাসের কারণে এরপর থেকে সবাই বন্দী কোয়ারেন্টাইনে।

সবার একটাই আশা, যেকোনভাবেই হোক করোনা পরিস্থিতি দূর হয়ে আবার যেন মাঠে ফেরে ক্রিকেট। তবে সহসাই এটি হওয়ার কোন সম্ভাবনা নেই। আর যদি পুরো বছরেই ক্রিকেট খেলা সম্ভব না হয়, তাহলে আর্থিক ক্ষতির পরিমাণ হবে আকাশচুম্বী।

এর মধ্যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) যদি চলতি মাসসহ আগামী ৮ মাসে কোন ক্রিকেটই আয়োজন করতে না পারে, তাহলে তাদের ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ৪ হাজার কোটি টাকার বেশি। অর্থাৎ আগামী ৮ মাসে তাদের নির্ধারিত ক্রিকেট সূচির মূল্য প্রায় ৪ হাজার কোটি টাকার সমান।

ইংল্যান্ডের ক্রিকেট মৌসুম শুরু হওয়ার কথা ছিল এপ্রিলের ২ তারিখে। কিন্তু করোনাভাইরাসের কারণে এখন জুলাইয়ের আগে সবধরনের ক্রিকেট বন্ধ করে দেয়া হয়েছে। জুলাই মাসেও যে ক্রিকেট ফেরানো যাবে, সে নিশ্চয়তা নেই কারও কাছে।

ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন প্রাথমিক হিসেবের পর যুক্তরাজ্য সরকারের ক্রীড়া কমিটিতে জানিয়েছেন, ‘আমরা বুঝতে পারছি, চলতি বছর কোন ক্রিকেট না হলে ক্ষতির পরিমাণ দাঁড়াবে প্রায় ৩৮০ মিলিয়ন পাউন্ড (বাংলাদেশি মুদ্রা ৪০১৪ কোটি টাকার বেশি)। এটা হচ্ছে সবচেয়ে খারাপ অবস্থা হলে যা হবে, সে অনুমান।’

তিনি আরও বলেছেন, ‘পুরো বছর ক্রিকেট না হলে ক্রিকেট বোর্ড এবং সব পেশাদার ক্লাবগুলো মিলে ৮০০ দিনের খেলা হারিয়ে যাবে। এখনও পর্যন্ত আর্থিকভাবে এত কঠিন চ্যালেঞ্জের মুখে পড়িনি আমরা।’

চলতি বছর ইসিবির অন্যতম লাভের ক্ষেত্র হতে পারত একশ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’। যা প্রাথমিকভাবে আগামী জুলাই মাসে হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে পিছিয়ে দেয়া হয়েছে আগামী বছরে। এই টুর্নামেন্ট থেকে অন্তত ১১ মিলিয়ন পাউন্ড লাভ করতে পারত ইসিবি।

এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ, অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ, পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে ইংল্যান্ডের। এর মধ্যে ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজটি আগামী গ্রীষ্মে নিয়ে যাওয়া হয়েছে।

হ্যারিসনের আশা, বাকি সিরিজগুলো রুদ্ধদার স্টেডিয়ামে আয়োজন করা গেলেও, অন্তত ১০০ মিলিয়ন পাউন্ড ক্ষতি পুষিয়ে নিতে পারবে ইসিবি। তবে এক্ষেত্রে আবার লজিস্টিক বিষয়াদি নিয়ে অনেক বেশি সচেতন থাকতে হবে।

খবর২৪ঘন্টা/নই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।