সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২১ সেপ্টেম্বর ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আবারও ব্যর্থ ব্যাটসম্যানরা

অনলাইন ভার্সন
সেপ্টেম্বর ২১, ২০১৮ ৮:৩৫ অপরাহ্ণ
Link Copied!

স্পোর্টস ডেস্ক: ভারতের বিপক্ষে ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। দলের কঠিন পরিস্থিতে হাল ধরেন মাহমুদউল্লাহ রিয়াদ। তাকে সঙ্গ দেন মোসাদ্দেক হোসেন সৈকত।

এই জুটি দলকে ১০০ পার করেন। ৫১ বল খেলে ২৫ রান করে জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন রিয়াদ। তার বিদায়ের পর কোনো রান যোগ করার আগেই ফেরেন মোসাদ্দেক হোসেন সৈকত। জাদেজার চতুর্থ শিকারে পরিণত হওয়ার আগে ৪৩ বল খেলে মাত্র ১২ রান করেন সৈকত।

ব্যাটসম্যানদের ব্যর্থতার দিনে বোলারদের লড়াই। লেজের ব্যাটসম্যানরা কী পারবেন ব্যর্থতা গুছাতে?

আগের ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও চরম ব্যাটিং বিপর্যয়ে পড়েছিল বাংলাদেশ। আফগানদের করা ২৫৫ রানের জবাবে ১১৯ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। একদিন পর ফের ব্যাটিং ধস টাইগারদের।

ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে প্রথমে ব্যাটিংয়ে নেমে চরম বিপর্যয়ে পড়েছে বাংলাদেশ দল। এশিয়া কাপের সুপার ফোরের গুরুত্বপূর্ণ ম্যাচে ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে কোণঠাসা বাংলাদেশ।

রবিন্দ্র জাদেজার বলে রিভার্স সুইফ খেলতে গিয়ে চাহালের হাতে ক্যাচ তুলে দেন মুশফিকুর রহিম। শ্রীলংকার বিপক্ষে সেঞ্চুরি করে দলকে জয় উপহার দেয়া মুশফিক এদিন ফেরেন ৪৫ বলে ২১ রান করে।

তার আগে রবিন্দ্র জাদেজার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন আগের ম্যাচে ২ রান করা মিঠুন। সাজঘরে ফেরার আগে ৯ রান করতে সক্ষম হন তিনি।

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ২১ ওভারের খেলা শেষে ৫ উইকেট হারিয়ে ৭২ রান।

লিটন-শান্তর পর সাজঘরে সাকিব, চাপে বাংলাদেশ

প্রথম ১০ ওভারে লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত এবং সাকিব আল হাসানের উইকেট হারিয়ে চাপে পড়েছে বাংলাদেশ দল। এশিয়া কাপের সুপার ফোরের প্রথম খেলায় ভারতের বিপক্ষে দলীয় ৯.৪ ওভারে ৪২ রানে সেরা তিন ব্যাটসম্যানের উইকেট হারিয়ে প্রাথমিক বিপর্যয়ে বাংলাদেশ দল।

রবিন্দ্র জাদেজাকে পরপর দুই বাউন্ডারি হাঁকানো সাকিব পরের বলেও বাউন্ডারির জন্য ব্যাট চালান। কিন্তু স্কয়ার লেগে দাঁড়িয়ে থাকা শিখর ধাওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। এশিয়া কাপের চলতি আসরে শ্রীলংকা এবং আফগানিস্তানের বিপক্ষে ০ ও ৩২ রান করা সাকিব এদিন ফেরেন মাত্র ১৭ রান করে।

আবারও ব্যর্থ লিটন দাস

এশিয়া কাপে রান খড়ায় ভুগছেন লিটন কুমার দাস। শ্রীলংকা এবং আফগানিস্তানের বিপক্ষে শূন্য ও ৬ রানে আউট হওয়া বাংলাদেশ দলের এ ওপেনার আজ ভারতের বিপক্ষে ফেরেন মাত্র ৭ রানে। ভুবেনেশ্বর কুমারের বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন তিনি।

দলীয় ১৫ রানে সাজঘরে ফেরেন লিটন। তার বিদায়ের এক রানের ব্যবধানে ফেরেন তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্ত। মাত্র ১৬ রানে দুই ওপেনারের উইকেট হারিয়ে প্রাথমিক বিপর্যয়ে বাংলাদেশ দল।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

এশিয়া কাপের সুপার ফোরে বাংলাদেশের বিপক্ষে টস জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

এশিয়া কাপের চলতি আসরে প্রথম সাক্ষাত হচ্ছে দুই দলের। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে খেলাটি অনুষ্ঠিত হচ্ছে।

একটা সময়ে ভারত-পাকিস্তান ম্যাচের পরতে পরতে উত্তেজনা বিরাজ করত। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সেই উত্তেজনা এখন আর নেই।

ক্রিকেটে বাংলাদেশের ক্রমাগত উত্থানের ফলে ভারত ও বাংলাদেশের মধ্যকার ক্রিকেটীয় লড়াই হয়ে উঠেছে এশিয়ার সবচেয়ে উত্তাপ ছড়ানো ম্যাচ।

সেই উত্তেজনা শুরু হয়েছে ২০১৫ সালের বিশ্বকাপ থেকে। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আম্পায়ারদের বিতর্কিত কিছু বিষয়ের কারণে।

এরপর ২০১৬ সালে বাংলাদেশ সফরে ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে পরাজয়ের পর দু’দলের লড়াই আর জমে উঠেছে।

এই ম্যাচের আগে ওয়ানডেতে সবমিলিয়ে দু’দল ৩৩ ম্যাচে মুখোমুখি হয়। ভারতের ২৭ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র পাঁচটি। কিন্তু এই পাঁচ জয়ের দুটিই এসেছে শেষ চার ম্যাচে।

দু’দলের সেই ব্যবধানটা আরও কমিয়ে আনার চ্যালেঞ্জ নিয়েই আজ দুবাইয়ে এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে ছয়বারের চ্যাম্পিয়ন ভারতের মুখোমুখি বাংলাদেশ দল।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, রবিন্দ্র জাদেজা, ভুবেনেশ্বর কুমার, কুলদীপ যাদব, যশপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল।

খবর২৪ঘণ্টা.কম/জেএন        

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।