সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২১ জুলাই ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

এবার সাংবাদিকতা করবে রোবট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
জুলাই ২১, ২০২৩ ১০:২৯ অপরাহ্ণ
Link Copied!

নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) টুলের উপর কাজ করছে গুগল। নাম জেনেসিস। এই টুলে তৈরি হবে না কোনও কাল্পনিক ছবি বা ভিডিও। লেখা হবে সংবাদ। চ্যাট জিপিটিকে টক্কর দিয়ে নতুন প্রযুক্তির উপর কাজ শুরু করল সার্চ ইঞ্জিন গুগল।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদন অনুসারে, গুগল জেনেসিস কারেন্ট এফেয়ার্স বা দৈনিক খবর সংক্রান্ত বিষয়বস্তু পরিবেশন করতে সক্ষম। প্রতিদিন দেশ দুনিয়ায় যা ঘটছে তা বিস্তারিত জানাবে এই রোবট।

দাবি করা হয়েছে এটি সাংবাদিকদের ব্যক্তিগত অ্যাসিস্ট্যান্ট হিসাবেও কাজ করতে পারে। সময় বাঁচানোর জন্য স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে পারে এই টুল। জানা গিয়েছে নতুন টুল নিউজ কর্পোরেশন সংস্থাগুলোর কাছে সামনে রেখেছে গুগল। যেমন দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

গুগল জানিয়েছে, এই জেনেসিস সংবাদ মাধ্যমগুলোকে ক্ষতিকর জেনারেটিভ এআই-এর হাত থেকে দুরে রাখতে সাহায্য করবে। পাশাপাশি রিয়েল টাইম তথ্যের উপর নির্ভর করে প্রতিবেদন তৈরি করা এবং এসইও (সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন) অনুশীলন করতে সাহায্য করবে।

গুগলের মুখপাত্র জেন ক্রাইডার বিবৃতি দিয়ে জানান, সংবাদ প্রকাশকদের সঙ্গে অংশিদারিত্ব করতে এবং ছোট প্রকাশকদের কাজের সাহায্য করা জন্য এআই টুল তৈরি করা হচ্ছে। তিনি আশ্বাস দেন, সাংবাদিকরা যে সংবাদ পরিবেশন করেন, তাদের সত্য সন্ধানে যে ভূমিকা তার প্রতিস্থাপনের উদ্দেশ্য নয় এই টুল। বরং তাদের লেখার শৈলী ভালো করতে এবং বিকল্প সরবরাহ করতে সাহায্য করবে জেনেসিস।

ইতিপূর্বে চ্যাটজিপিটি-কে টেক্কা দেওয়ার জন্য নিজস্ব এআই টুল ‘বার্ডথ এনেছে গুগলের পেরেন্ট সংস্থা অ্যালফাবেট। আসন্ন জেনেসিস কি এর থেকে আলাদা হবে নাকি এই টুলের অন্তর্ভুক্ত থাকবে তা এখনও স্পষ্টত জানানো হয়নি।

এই খবরটি ঠিক তখন সামনে আসে যখন বিশ্বজুড়ে এআই-এর ঝুঁকি নিয়ে উদ্বিগ্ন সবাই। বিশেষ করে এই প্রযুক্তির অপব্যবহার করে বহু মানুষের চাকরি যেতে পারে বলে মনে করা হচ্ছে। তাছাড়া এই প্রযুক্তির মাধ্যমে ভুয়া খবরও তৈরি করা যেতে পারে। এই টুল বা প্রযুক্তি মেইনস্ট্রিমে প্রবেশ করলে তার পরিণতি ভয়ানক হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

তাৎপর্যপূর্ণ বিষয় হল, এআই-এর মাধ্যমে অনেকদিন ধরেই আয় সংক্রান্ত প্রতিবেদন তৈরি করে আসছে বৈশ্বিক সংবাদ সংস্থা দ্য অ্যাসোসিয়েটেড প্রেস। তবে সাংবাদিকরা যে প্রতিবেদন প্রকাশ করে তার তুলনায় এআই দিয়ে তৈরি প্রতিবেদনের সংখ্যা অনেক কম বলে জানানো হয়েছে।

বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।