সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

আইফোনে এআই ফিচার নিয়ে আবার আলোচনায় অ্যাপল ও চ্যাটজিপিটি

খবর২৪ ঘণ্টা ডেস্ক
এপ্রিল ২৮, ২০২৪ ১১:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

চলতি বছরের শেষের দিকে আইফোনে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) ফিচার যুক্ত করার বিষয়ে ওপেনএআইয়ের সঙ্গে আবারও আলোচনায় বসেছে অ্যাপল। পরবর্তী প্রজন্মের অপারেটিং সিস্টেম আইওএস ১৮-এর মাধ্যমে আইফোনে এআই ফিচারগুলো যুক্ত করবে কোম্পানিটি। ব্লুমবার্গের এক প্রতিবেদেনে এসব তথ্য জানায় মার্ক গুরম্যান।

এই বছরের শুরু দিকে ওপেনএআইয়ের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করে অ্যাপল। তবে সে সময় কোনো চুক্তিতে পৌঁছাতে পারেনি কোম্পানি দুটি। এখন একটি সম্ভাব্য চুক্তির শর্তাবলী এবং কীভাবে অ্যাপলের পণ্যগুলোয় ওপেনএআই ফিচারগুলো যুক্ত করা যেতে পারে তা নিয়ে আলোচনা শুরু করেছে ওপেনএআই ও অ্যাপল।

ওপেনএআইয়ের পাশাপাশি গুগলের এআই মডেল জেমিনিকে লাইসেন্স দেওয়ার প্রসঙ্গে আলোচনা করছে অ্যাপল। তবে কোম্পানিটি কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি।

মার্ক গুরম্যান বলেন, গুগল ও ওপেনএআই উভয়ের সঙ্গে অংশীদারি চুক্তি করতে পারে অ্যাপল বা অন্য কোম্পানির সঙ্গেও চুক্তিবদ্ধ হতে পারে।

আইওএস ১৮-এ এআইভিত্তিক বিভিন্ন ফিচারের ওপর জোর দেওয়ার হবে বলে জানা গেছে। গত ফেব্রুয়ারিতে অ্যাপলের সিইও টিম কুক বলেন, এআই নিয়ে অ্যাপলের ‘সম্পূর্ণ ভিন্ন’ পরিকল্পনা রয়েছে।

গুরম্যান আরও বলেন, নিজস্ব লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল তৈরি চেষ্টা করছে অ্যাপল, যা সম্পূর্ণ ডিভাইসের ওপর ভিত্তি করে চলবে। অর্থাৎ তথ্যের জন্য ক্লাউডের সঙ্গে যুক্ত না হয়ে ডিভাইসের প্রসেসরের ওপর নির্ভর করবে। এ ধরনের ডিভাইসভিত্তিক মডেল সাধারণত খুব একটা শক্তিশালী ও ওয়াকিবহাল থাকে না। চ্যাটজিপিটি ও জেমিনির মতো মডেলগুলোর বড় বড় সার্ভারের সঙ্গে যুক্ত থাকে এবং এগুলোকে বিশালসংখ্যক ডেটা দিয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এসব চ্যাটবট বেশির ভাগই সময় ব্যবহারকারীদের প্রয়োজনীয় তথ্য দিতে পারে।

চ্যাটবটের ফিচারগুলো বিকাশে সাহায্য করতে পারে এমন অংশীদারকে খুঁজছে অ্যাপল। ব্লুমবার্গের প্রতিবেদনে গত মার্চে বলা হয়, কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্টার্টআপ অ্যানথ্রপিককে নিয়ে চিন্তাভাবনা করছে এই টেক জায়ান্ট।

নতুন অপারেটিং সিস্টেমে কোন ধরনের এআই ফিচার যুক্ত করা হবে তা নিয়ে অ্যাপলের পরিকল্পনা আগামী জুনেই জানা যাবে। কারণ অ্যাপলের সবচেয়ে বড় ইভেন্ট ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপার কনফারেন্স আগামী ১০ জুন অনুষ্ঠিত হবে। আর এই সম্মেলনেই আইওএস ১৮-এর ফিচারগুলো উন্মোচন করা হবে।

জ/ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।