সবার আগে.সর্বশেষ  
ঢাকারবিবার , ২৮ এপ্রিল ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

মোবাইল ইন্টারনেট গতিতে ছয় ধাপ পিছিয়ে বাংলাদেশ ১১২ তম

খবর২৪ ঘণ্টা ডেস্ক
এপ্রিল ২৮, ২০২৪ ৭:২৪ অপরাহ্ণ
Link Copied!

মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২ তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সের সর্বশেষ মার্চ মাসের সূচকে এমনটি উঠে এসেছে। এর আগে ফেব্রুয়ারিতে ১৪৮টি দেশের মধ্যে বাংলাদেশ ছিল ১০৬ তম।

এই সূচকে মূলত একটি দেশে ইন্টারনেট সেবার মান কেমন, তাই ফুটে ওঠে। এ ক্ষেত্রে আপলোড-ডাউনলোডের গতি, মোবাইল ইন্টারনেট ও ওয়াইফাইসহ অন্যান্য বিষয় আমলে নেওয়া হয়।

এতে দেখা গেছে, মোবাইল ইন্টারনেটের পাশাপাশি ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবনতি হয়েছে। ফেব্রুয়ারির তুলনায় মার্চে ১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান ১০৮ তম।

মোবাইল ইন্টারনেট
ওকলার প্রতিবেদন মতে, মার্চে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটে ডাউনলোডের গড় গতি ২৪ দশমিক ৫৯ এমবিপিএস, যেখানে আপলোডের গতি ১১ দশমিক ৫৩ এমবিপিএস ছিল।

তালিকার শীর্ষে আছে কাতার। দেশটির ডাউনলোডের ক্ষেত্রে গড় গতি ৩১৩ দশমিক ৩০ এমবিপিএস ও আপলোডের ক্ষেত্রে গতি ২৭ দশমিক ৫৩ এমবিপিএস। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে সংযুক্ত আরব আমিরাত ও কুয়েত।

প্রতিবেশি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ১৬ তম, মালদ্বীপ ৩২ তম, মায়ানমার ১০৪ তম, শ্রীলঙ্কা ১২৩ তম, পাকিস্তান ১২৭ তম আফগানিস্তান ১৪৫ তম এবং নেপাল ১৩৬ তম স্থানে রয়েছে।

অপরদিকে, তালিকায় সবচেয়ে নিচে রয়েছে কিউবা। লাতিন আমেরিকার দেশটিতে ইন্টারনেটের গড় গতি মাত্র ৪ দশমিক ১ এমবিপিএস।

ব্রডব্যান্ড ইন্টারনেট
ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে ডাউনলোডে ৪৪ দশমিক ২৫ এমবিপিএস ও আপলোডে ৪৩ দশমিক ৬১ এমবিপিএস গতি নিয়ে মোবাইল ইন্টারনেটের তুলনায় এগিয়ে থাকলেও ফেব্রুয়ারির তুলনায় র‍্যাংকিংয়ে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

প্রতিবেদনে বাংলাদেশের ইন্টারনেট গতির সঙ্গে প্রতিবেশী দেশগুলোরও তুলনা করা হয়েছে। দক্ষিণ এশিয়ায় ব্রডব্যান্ড ইন্টারনেটের গতিতে ভারত ৯২ তম, মালদ্বীপ ১৬৬ তম, মায়ানমার ১৪৩ তম, শ্রীলঙ্কা ১৩৮ তম, পাকিস্তান ১৫৩ তম আফগানিস্তান ১৮১ তম এবং নেপাল ৮৪ তম স্থানে রয়েছে।

ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রেও ২ দশমিক ৯২ এমবিপিএস নিয়ে সবার তলানিতে রয়েছে কিউবা।

ওকলার সর্বশেষ প্রতিবেদনে বাংলালিংক, গ্রামীণফোন, এয়ারটেল, রবি এবং রাষ্ট্রায়ত্ত টেলিটকের উন্নতি তুলে ধরা হয়েছে। এ ক্ষেত্রে ২০২৩ সালের চতুর্থ ত্রৈমাসিকে গড় ডাউনলোড গতির দিক থেকে ২৬ দশমিক ৭৪ এমবিপিএস নিয়ে শীর্ষে ছিল বাংলালিংক। এরপর ২৪ দশমিক ৬২ এমবিপিএস নিয়ে রবি দ্বিতীয় এবং ২৩ দশমিক ১৮ এমবিপিএস নিয়ে এয়ারটেল তৃত্বীয় স্থানে রয়েছে। গ্রামীণফোন এবং টেলিটকের গতি যথাক্রমে ২১ দশমিক ৭৮ এমবিপিএস এবং ৬ দশমিক ০৫ এমবিপিএস ছিল।

জ/ন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।