ঢাকাসোমবার , ৮ জুলাই ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

মাসের প্রথম সপ্তাহে অ্যাকাউন্টে পড়বে ভাতার টাকা, মমতা

অনলাইন ভার্সন
জুলাই ৮, ২০১৯ ১১:৪১ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা  ডেস্ক: ভাতার টাকা পাওয়া নিয়ে বিস্তর অভিযোগ রয়েছে। বার্ধক্য, বিধবা ও প্রতিবন্ধীরা যে সমস্ত সরকারি ভাতার ব্যবস্থা রয়েছে তা পাওয়া যায় না বলে অভিযোগ রয়েছে। আর সেই অভিযোগ মেটাতে এবার তৎপর হল রাজ্য সরকার। এবার থেকে যাতে প্রতি মাসের প্রথম সপ্তাহের ভাতা প্রাপকদের ব্যাংকের অ্যাকাউন্টে পড়ে যায় তা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে রাজ্য সরকার। অভিযোগ ছিল যে এই সমস্ত সরকারি প্রকল্পের টাকা ঠিক সময়ে অ্যাকাউন্টে আসছে না। এমনকি দু-তিন মাস দেরি হচ্ছে বলেও অভিযোগ ওঠে। আগামিদিনে যাতে এই অভিযোগগুলি আর না ওঠে সেজন্যেই এবার এই সিদ্ধান্ত নিতে চলেছে মমতা সরকার।

প্রশাসনের সিদ্ধান্ত, এবার থেকে ব্যাংকের কাছে ভাতা-প্রাপকদের নাম সহ এই প্রকল্পের টাকা প্রতি মাসের ৩ তারিখের মধ্যে জমা করতে হবে। ব্যাংককে আবার ওই টাকা যে প্রত্যেকের অ্যাকাউন্টে জমা করা হয়েছে, তা ৫ তারিখের মধ্যে জেলা প্রশাসনের কাছে রিপোর্ট করতে হবে। জেলা প্রশাসনও রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর এবং নারী ও সমাজকল্যাণ দফতরে ৬ তারিখের মধ্যে অ্যাকাউন্টে টাকা পড়ে যাওয়ার চূড়ান্ত রিপোর্ট জমা দেবে। এর ফলে গোটা রাজ্যে কয়েক লক্ষ বার্ধক্য, বিধবা ও প্রতিবন্ধী ভাতা-প্রাপক মাসের প্রথম সপ্তাহের মধ্যেই টাকা পেয়ে যাবেন বলে মনে করছে রাজ্য প্রশাসন। যদি এই টাকা পেতে দেরি হয় প্রাপকের তাহলে কেন তিনি টাকা পেতে দেরি হল তার বিস্তারিত ভাবে কারণ দর্শাতে হবে জেলা প্রশাসনকে।

জনপ্রিয় এক বাংলা সংবাদমাধ্যমে প্রকাশিত খবর, দীর্ঘদিন ধরে মমতা সরকার এই প্রকল্পের টাকা জেলা প্রশাসনের কাছে নির্দিষ্ট সময়ে পাঠিয়ে দিলেও তা ব্লকস্তরে বা ব্যাংকে সময়মতো জমা পড়ত না বলে মারাত্মক কিছু অভিযোগ পেয়েছে রাজ্য প্রশাসন। নিচুতলার এই ঢিলেমির কারণে দু থেকে তিনমাস অন্তর প্রকল্পের টাকা পেতেন প্রাপকরা। যা নিয়ে সমস্যা তৈরি হয়। ক্ষোভ বাড়তে রাজ্য সরকারের উপর। কিন্তু মমতা সরকারের এই সিদ্ধান্ত কার্যকর হলে লক্ষাধিক মানুষ উপকৃত হবেন বলে মনে করছে রাজ্য প্রশাসন।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।