ঢাকামঙ্গলবার , ১৬ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

মহাদেবপুরে সমলয় পদ্ধতিতে চাষাবাদকৃত হাইব্রীড বোরো ধান কাটার উদ্বোধন

মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি
মে ১৬, ২০২৩ ৯:০৪ অপরাহ্ণ
Link Copied!

নওগাঁর মহাদেবপুরে সমলয় পদ্ধতিতে চাষাবাদকৃত হাইব্রীড বোরো ধান হারভেষ্টারের মাধ্যমে কাটা উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) বিকেলে উপজেলার বকাপুর মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ধান কাটার উদ্বোধন করেন নওগাঁ জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বিপিএএ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো: আবুল কালাম আজাদের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন, উপজেলা নির্বাহী অফিসার আবু হাসান, উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া রহমান পলি ও মহাদেবপর সদর ইউপি চেয়ারম্যান সাঈদ হাসান তরফদার শাকিল।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: মোমরেজ আলী জানান, এ মাঠে এবার সমলয় পদ্ধতিতে ৫০ জন কৃষকের বিপরীদে ৫০ একর জমিতে বোরো হাইব্রীড এসএল-৮ ধানের চাষ করা হয়। কৃষি শ্রমিকের পরিবর্তে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে এসব জমিতে ধান রোপণ করা হয়েছিল এবং হারভেষ্টার মেশিনের মাধ্যমে এ ধান কাটার উদ্বোধন করা হয়। সনাতন পদ্ধতির চেয়ে সমলয় পদ্ধতিতে ধান চাষে ফলন বেশি হওয়ায় কৃষকরা অধিক লাভবান হয়েছেন বলেও তিনি জানান।

এর আগে জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বিপিএএ উপজেলার ২ জন কৃষককে ৫০ ভাগ ভূর্তিকী মূল্যে ২টি পাওয়ার থ্রেসার মেশিন (ধান মারাই মেশিন) প্রদান করেন।

বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।