সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ৫ জুন ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

মহাকাশে বিশ্বকাপ ফুটবল

R khan
জুন ৫, ২০১৮ ১:৪৯ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ ঘণ্টা, স্পোর্টস, ডেস্করাশিয়া বিশ্বকাপ শুরু হতে বাকি আর মাত্র ৯ দিন। বিশ্বকাপের বল ইতোমধ্যেই ঘুরে এসেছে মহাকাশ। গত রোববার রাশিয়ার মহাকাশচারী অ্যান্তন সাখাপ্লেরভ মহাকাশ থেকে বিশ্বকাপের অফিসিয়াল বল নিয়ে ফিরে এসেছেন। যে বল দিয়ে মস্কোতে আগামী ১৪ জুন রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলানো হবে। রাশিয়ার মহাকাশ সংস্থা ‘রসকসমস’ জানিয়েছে, সাখাপ্লেরভ, যুক্তরাষ্ট্রের স্কট টিঙ্গল ও জাপানের নরিশিগ কানাই আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে বিচ্ছিন্ন হয়ে অবতরণ শুরু করেন গত রোববার।

তিন ঘণ্টা পর কাজাখস্তান সময় সন্ধ্যা ৬টা ৩৯ মিনিটে তারা মহাকাশযান সয়ুজ এমএস-৮-এ চড়ে জেজকাগানের কাছাকাছি এলাকায় অবতরণ করেন।

রাশিয়ার সংবাদ সংস্থা তাসের বরাত দিয়ে জানানো হয়, ‘টেলস্টার-১৮ বলটি মস্কোতে আগামী ১৪ জুন রাশিয়া-সৌদি আরবের মধ্যকার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ব্যবহার করা হবে। যদিও ফিফা আনুষ্ঠানিকভাবে এখনও এ তথ্য নিশ্চিত করেনি। সাখাপ্লেরভ, টিঙ্গল ও কানাই পাঁচ মাসেরও বেশি সময় ধরে মহাকাশ নিয়ে কাজ করছেন। এই সময়ে তারা বৈচিত্র্যময় বৈজ্ঞানিক পরীক্ষা চালিয়েছেন। প্রথমবারের মতো মহাকাশে যাওয়া টিঙ্গল স্টেশন রোবটের হাত পরিবর্তন করতে গিয়ে মহাকাশে হাঁটার অভিজ্ঞতা অর্জন করেছেন।’

খবর২৪ঘণ্টা.কম/নজ 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।