সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ২৩ মার্চ ২০২৪
আজকের সর্বশেষ সবখবর

মস্কোয় কনসার্টে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩

আন্তর্জাতিক ডেস্ক
মার্চ ২৩, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার রাজধানী মস্কোতে একটি কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৩ জনে পৌঁছেছে। আহত হয়েছেন আরও শতাধিক। স্থানীয় সময় শুক্রবার (২২ মার্চ) রাত আটটার পরপর মস্কোর উত্তর প্রান্তে ক্রোকাস সিটি হলে এই হামলার ঘটনা ঘটে। হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস।

প্রথমে ৬০ জন নিহত হওয়ার তথ্য জানানো হলেও পরবর্তীতে নিহতের সংখ্যা বাড়তে থাকে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হামলায় ১৪০ জনেরও বেশি মানুষ আহতের খবর নিশ্চিত করেছে রুশ নিরাপত্তা বাহিনী। এই হামলায় জড়িত থাকার অভিযোগে চার জনকে আটক করেছে পুলিশ।

হতাহতদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে বলে জানা যাচ্ছে। হামলায় নিহতদের বেশিরভাগ গুলি এবং ধোয়ার বিষক্রিয়ায় মারা গেছে বলে ধারণা করা হচ্ছে।

রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, পাঁচজন বন্দুকধারী এই হামলা চালায়। প্রথমে গুলিবর্ষণের পর সেখানে গ্রেনেড বা বোমা নিক্ষেপ করা হয়। তাতে হলটিতে আগুন ধরে যায়।

বিবিসির যাচাই করা ভিডিওতে দেখা যায়, ক্রাসনোগস্র্কের উত্তর-পশ্চিম শহরতলিতে ক্যামোফ্লজ গিয়ার বা সৈনিকদের মত পোশাক পরা অন্তত চার ব্যক্তি এ হামলা চালায়।

ক্রোকাস সিটি হলে বন্দুকধারীরা যখন এর প্রবেশ মুখে এবং পরে থিয়েটারের ভেতরে বিস্ফোরণ ঘটায়, তখন সেখানে একটি রক কনসার্ট আয়োজন করা হচ্ছিল।

ভবনের বেশিরভাগ অংশ আগুনে পুড়ে গেছে এবং ছাদের কিছু অংশ ধসে পড়েছে। রুশ বাহিনীর কর্মকর্তারা কনসার্ট হলটি পরিদর্শন করেছেন। জরুরি পরিষেবা প্রতিষ্ঠানগুলো ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজ শুরু করেছে।

একই সাথে তথ্য প্রমাণ জব্দ ও সিটি সিসিটিভি ফুটেজ সংগ্রহের কাজ করছে তদন্ত কর্মকর্তারা।

ঘটনার পরপর নিজস্ব টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে আইএসের পক্ষ থেকে দায় স্বীকার করা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স; যদিও আইএসের ওই পোস্ট স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

রুশ নিরাপত্তা বাহিনীর বলছে, কনসার্ট হলে আগুন লাগাতে দাহ্য পদার্থ ব্যবহার করেছিল হামলাকারীরা।

হামলার নিন্দা করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এটি ‘সন্ত্রাসী হামলা। ঘটনাস্থলে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। আশপাশের এলাকা খালি করে দেওয়া হয়েছে। হামলার ঘটনার তদন্ত শুরু করেছে রাশিয়ার তদন্তকারী সংস্থা।

এই ঘটনায় জাতিসংঘ, চীন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশিরভাগ দেশ শোক প্রকাশ করেছে। সূত্র:বিবিসি

বিএ…

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।