ঢাকামঙ্গলবার , ৬ আগস্ট ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

বিবিসি বাংলায় সাক্ষাৎকার ডেঙ্গু নিয়ে দোষারোপ নয়, সবাই সর্তক থাকুন: প্রধানমন্ত্রী

অনলাইন ভার্সন
আগস্ট ৬, ২০১৯ ৭:৩১ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা  ডেস্ক: মশা মারতে সিটি করপোরেশন ব্যবস্থা নেয়নি কথাটা একেবারেই ঠিক নয় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিবিসি বাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মঙ্গলবার বিকেলে ওই সাক্ষাৎকারটি প্রকাশ করা হয়।

বাংলাদেশে এখন সবচেয়ে আলোচিত বিষয় ডেঙ্গু। ডেঙ্গু রোগের জীবাণুর বাহক এডিস মশার বিস্তার রোধে ঢাকার দুই সিটি করপোরেশনের গাফলতির অভিযোগ উঠেছে। এ প্রসঙ্গে বিবিসি বাংলাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সিটি করপোরেশন একেবারেই ব্যবস্থা নেয়নি কথাটা ঠিক নয়। বরং ব্যবস্থা নেয়া হয়েছিলো।

তিনি আরো বলেন, সময়ে সময়ে ঘটনাগুলো এমন হয়ে যায়, সংবাদগুলো যখন বেশি আসে তখন মানুষ আতংকিত হয়ে পড়ে। আর সেটাই সমস্যা সৃষ্টি করছে।

প্রধানমন্ত্রী বলেন, একটু উচ্চবিত্ত যারা, সেইসব জায়গাগুলোতেই এর প্রকোপ বেশি। আমাদের সবসময় লক্ষ্য থাকে বস্তি এলাকা, ড্রেন এসব দিকে। মশা মারা কিন্তু নিয়মিত একটা ব্যাপার।

মশার ওষুধ কেনায় দুর্নীতির যে অভিযোগ উঠেছে, তাও নাকচ করে দিয়ে শেখ হাসিনা বলেন, মশার ওষুধ কেনার ব্যাপারে টেন্ডার করা হয়। যারা টেন্ডারে উপযুক্ত হয়, তারা কিনে নিয়ে আসে এবং সেগুলো ব্যবহারও হয়। তবে কোন ওষুধ এডিস মশার উপরে কাজ করে, সেই ব্যাপারে বিভক্তিকরণ করা হয়নি বা সেই ধরনের সতর্কতা ছিল না।

তাকে প্রশ্ন করা হয়ে যে সরকারি হিসেবেই বলা হচ্ছে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা ২৫ হাজার ছাড়িয়ে গেছে এবং এর সংখ্যা আরও বড় হবে বলে অনেকে মনে করেন। তাই কিভাবে ভবিষ্যতে মশা নিয়ন্ত্রণ আরও সুষ্ঠুভাবে করা যায়? এর জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এ ব্যাপারে ব্যবস্থা নেয়া হয়েছে এবং সরকারের পাশাপাশি আওয়ামী লীগের নেতাকর্মীদেরকেও পরিচ্ছন্নতা অভিযান চালাতে আহ্বান করা হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, কারো ঘরের কাছে বা ঘরে কোথাও যদি পানি জমা থাকে এবং সেখানে মশার লার্ভা তৈরি হয়, তবে তাদের জরিমানা করা হবে। মানুষ যদি আগামীর জন্য প্রস্তুত থাকে, তবে ভবিষ্যতে এমন পরিস্থিতি হবে না বলে মনে করেন তিনি।

পদ্মা সেতুতে মানুষের কাটা মাথা লাগার গুজব এবং এর জেরে ছেলে ধরা সন্দেহে গণপিটুনিতে বেশ কজন মানুষের মৃত্যু বিষয়ে প্রশ্ন করা হলে তিনি গুজবে কান না দেওয়ার জন্য সবার প্রতি আহবান জানান।

যারা গুজব ছড়াচ্ছে, এরকম কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পুলিশ ব্যবস্থা নিচ্ছে। আপনিই বলুন আজকের দিনে, পদ্মা সেতুতে কাটা মাথা ও রক্ত লাগবে বলে গুজব ছড়ানো হচ্ছে। রক্ত আর কাটা মাথা দিয়ে কি সেতু তৈরি হয়? এই গুজবটা যারা ছড়াচ্ছে, অপরাধী তো তারা।সূত্র: বিবিসি বাংলা

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।