সবার আগে.সর্বশেষ  
ঢাকামঙ্গলবার , ১৬ জানুয়ারি ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

প্লে স্টোর থেকে ৬০টি গেম সরিয়ে নিল গুগল

R khan
জানুয়ারি ১৬, ২০১৮ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: সম্প্রতি গুগল তার প্লে স্টোর থেকে প্রায় ৬০টি গেম সরিয়ে ফেলেছে। যার বেশির ভাগই বাচ্চাদের জন্য। আর এর অন্যতম কারণ হলো এই গেমসগুলোতে পর্নোগ্রাফিক ম্যালওয়্যারের অস্তিত্ব। যা প্রকাশ পাওয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। একটি নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান এই পর্নোগ্রাফিক ম্যালওয়্যারের সন্ধান পায়।

ইসরায়েলভিত্তিক সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস-এর গবেষকদলের প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, তারা এই ম্যালওয়্যারটির নাম দিয়েছে ‘অ্যাডাল্টসুইন’। এটি দেখতে অনেকটা বিজ্ঞাপনের মতো, তবে তা পর্নোগ্রাফিক ইমেজ প্রদর্শন করে। এটি একটি নকল বা ফেক নিরাপত্তা সফটওয়্যার ডাউনলোড করতে ব্যবহারকারীদের উৎসাহিত করে। আর এতেই ব্যবহারকারীরা একটি ভুয়া সফটওয়্যার অর্থের বিনিময়ে ডাউনলোড করতে উৎসাহিত হয়।

গতকাল এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পরই গুগল দ্রুত পদক্ষেপ নেয় এবং তালিকাভুক্ত গেমগুলো তৎক্ষণাৎ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলে।

টেক জায়ান্ট গুগলের এক মুখপাত্র জানান, আমরা প্লে স্টোর থেকে বিতর্কিত সব অ্যাপ সরিয়ে ফেলেছি এবং যারা ওই ভুয়া সফটওয়্যারগুলো ড্উানলোড করেছিলেন তাদের সতর্ক করে দিয়েছি। আমরা চেক পয়েন্টকে ধন্যবাদ জানাই তাদের এই চমৎকার কাজের জন্য।

চেক পয়েন্ট তাদের গবেষণায় আরো জানায়, চিহ্নিত অ্যাপগুলো প্রায় তিন থেকে সাত মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। এর মাধ্যমে প্রচুর অর্থ হাতিয়ে নিয়েছে অ্যাডাল্টসুইন। সেই সাথে ব্যবহারকারীদের পরিচয়পত্রের নানা তথ্যাদি চুরির অভিযোগও করছে চেক পয়েন্ট।

চেক পয়েন্ট আরো জানাচ্ছে, এটি একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া। যা করছে ধুরন্ধর সাইবার অপরাধীরা। ওই্ ভুয়া অ্যাপ বা ম্যালওয়্যারটি ডাউনলোড হওয়ার সাথে সাথে ডেভলপারের ‘কমান্ড অ্যান্ড কন্ট্রোল’ সার্ভারের সাথে সংযোগ স্থাপিত হবে। যা থেকেই পরবর্তীতে নানা সমস্যায় পড়ে ব্যবহারকারীরা।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।