ঢাকাশুক্রবার , ৩০ আগস্ট ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

দেশের প্রতিটি গুমের সাথে সরকার জড়িত: আসিফ নজরুল

অনলাইন ভার্সন
আগস্ট ৩০, ২০১৯ ৩:২৭ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা  ডেস্ক: দেশের প্রতিটি গুমের সাথে সরকার জড়িত বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক ড. আসিফ নজরুল। তিনি বলেন, সরকার কোনোভাবেই এর দায় এড়াতে পারে না।

বিভিন্ন সময়ে গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবস উপলক্ষে আজ শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবে শুরু হয়েছে আলোচনা অনুষ্ঠান। ‘মায়ের ডাক’ নামে একটি সংগঠন এই অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন সংগঠনের সভানেত্রী ও ২০১৩ সালে গুম হওয়া সাজেদুল ইসলাম সুমনের মা হাজেরা বেগম।

ড. আসিফ নজরুল সরকারের কাছে প্রশ্ন রেখে বলেন, সরকার যদি গুমের সাথে জড়িত না-ই থাকতো তাহলে কেন এতগুলো পরিবারে কান্নার শব্দ তারা শুনছেন না। তিনি অভিযোগ করেন, পরিবারগুলোর বর্ণনা দেয়া মতে প্রতিটি গুমের সময়ে সরকারি গাড়ি কিংবা আইনশৃংখলা বাহিনীর পোশাকে বা তাদের গাড়ি ব্যবহার হলো কিভাবে? এছাড়া প্রতিটি ঘটনার পরে থানায়ই বা সাধারণ ডায়রি নিতে অপারগতা প্রকাশ করে কেন?

তিনি বলেন, সরকার যদি গুমের সাথে জড়িত না-ই থাকেন তাহলে স্বাধীন কমিশন গঠন করে এতগুলো গুমের ঘটনা তদন্ত করছে না কেন?

আসিফ নজরুল বলেন, গুম একটি অপরাধ যা হত্যা বা খুনের চেয়েও নিষ্ঠুর ও ভয়াবহ। কেননা গুম হওয়া ব্যক্তির পরিবার সারা জীবনই অবর্ণনীয় কষ্ট নিয়ে চলেন। পরিবার গুম হওয়া স্বামী কিংবা সন্তানের কোনো খোঁজ পায় না। অনেক পরিবার আছে যারা কারো কাছে কোনো অভিযোগ করবে না, শুধু লাশটি ফেরত চায় অথবা নিখোঁজ ব্যক্তির সন্ধান শুধু চায় পরিবার।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।