সবার আগে.সর্বশেষ  
ঢাকাশনিবার , ২ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

তানোরে বোরা  চাষে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা

khobor
জানুয়ারি ২, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
Link Copied!

মামুনুর রশিদ মামুন, তানোর :রাজশাহীর তানোরে প্রচন্ড শীত উপেক্ষা করে বোরো ধানের চারা রোপণে কোমর বেঁধে মাঠে নেমেছেন এবার কৃষকরা। তারা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বোরা জমিতে ব্যস্ত সময় পার করছেন।

সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার নিচু জমিতে এখন চলছে বোরো ধানের রোপনের মহোৎসব। কৃষকরা কেউ বীজ তলা থেকে চারা তুলছেন, আবার অনেকে জমিতে চারা রোপণ করছেন। প্রচন্ড শীত থাকায় কৃষকরা পানিতে নামতে একটু দেরি করছেন। সকালের সূর্য দেখা পেলে তবেই তারা চারা রোপণে নামছেন। আগাম তৈরি বীজতলা থেকে এবারও কৃষকরা শীতের শুরুতে আগাম চারা রোপণে কাজ শুরু করেছেন। ক্ষেত প্রস্তুত করার লক্ষ্যে জমিতে সেচ ও হাল চাষের কাজে ব্যস্ত দেখা গেছে কৃষকদের। বোরো চাষিরা সঠিকভাবে চাষ করতে পারে সে জন্য উপজেলা কৃষি অফিসের কর্মকর্তারা নানাভাবে পরামর্শ দিয়ে যাচ্ছেন তাদের।
এনিয়ে উপজেলার কামারগা গ্রামের কৃষক জাকির হোসেন জুয়েল বলেন,এবার আমি  ২০ বিঘা জমিতে বোরো রোপণ করছি । শিবো নদীর পানি তাড়াতাড়ি নেমে যাওয়ায়  নিচু জমিতে রোপণ কাজ শুরু করেছি।প্রতি বারের তুলনায় এবার রোপন খরচ একটু বেশি । তবে ধানের দাম ভালো থাকায় আমরা তড়িঘড়ি করে জমিতে চাষ রোপণ কাজ শুরু করেছি। আবহাওয়া অনুকূলে থাকলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে উপজেলায় সাতটি ইউনিয়ন দুটি পৌর এলাকায় ১২ হাজর ৯শ ৫০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে জিরা ২৮ ধানের চাষ করা হবে।
এ নিয়ে উপজেলা কৃষি অফিসার শামিউল ইসলাম জানান, উপজেলার শিব নদীর পানি তাড়াতাড়ি নেমে যাওয়ায় কৃষকরা নিচু জমিতে বোরো চাষের জন্য প্রস্তুত করে ইতিমধ্যে রোপন কাজ শুরু করেছেন। প্রাকৃতিক কোনো দুর্যোগ না হলে বোরো ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।
এস/আর

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।