ঢাকাবৃহস্পতিবার , ১৬ মে ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ওআইসির আমন্ত্রণপত্র নিয়ে প্রধানমন্ত্রীর কাছে সৌদি দূত

অনলাইন ভার্সন
মে ১৬, ২০১৯ ৪:৫৫ অপরাহ্ণ
Link Copied!

খবর ২৪ঘণ্টা ডেস্ক:প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করেছেন বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত আমির ওমর সালেম ওমর। সৌজন্য সাক্ষাতে তিনি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার হাতে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) আমন্ত্রণপত্র তুলে দেন।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
আগামী ৩১ মে সৌদি আরবে ওআইসি সামিট অনুষ্ঠিত হবে। ওই সামিটে যোগ দিতে জাপান থেকে সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুসলিম বিশ্বের সংহতি কামনা করে প্রধানমন্ত্রী সেখানে বক্তব্য রাখবেন। এছাড়া রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহায়তাও চাইবেন প্রধানমন্ত্রী।
সামিট শেষে একটি ইশতেহার প্রকাশ করা হবে। ওই ইশতেহারে রোহিঙ্গা ইস্যুটি যেন জোরালোভাবে আসে তার জন্য আলোচনা করবে বাংলাদেশ।

এছাড়া প্রধানমন্ত্রী পবিত্র ওমরাহ পালন করবেন। সৌদি আরব সফরের পর ব্যক্তিগত সফরে আরেকটি দেশে যেতে পারেন প্রধানমন্ত্রী।
উল্লেখ্য, আগামী ২৮ মে থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান, সৌদি আরব ও অন্য একটি দেশ সফর করবেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
জাপানের সবচেয়ে বড় মিডিয়া প্রতিষ্ঠান নিকেই প্রতিবছরের মতো এবারও টোকিওতে ‘ফিউচার অব এশিয়া’ অনুষ্ঠানের আয়োজন করছে। আগামী ৩০ ও ৩১ মে অনুষ্ঠিতব্য এ আয়োজনে অংশ নিতে প্রধানমন্ত্রীকে দাওয়াত দিয়েছে কর্তৃপক্ষ।

নিকেইয়ের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী ৩০ মে সকালে শেখ হাসিনার ভাষণ দেওয়ার কথা। একইদিন ওই অনুষ্ঠানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদও বক্তব্য রাখবেন।
জাপান বাংলাদেশকে ৪০তম ওডিএ প্যাকেজের আওতায় অর্থ সহায়তা দেবে। এই অর্থ মাতারবাড়ি বন্দর ও বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ব্যয় করা হবে। এছাড়া ম্যাস র্যাপিড ট্রান্সপোর্টের একটি অংশ বাস্তবায়নেও এখান থেকে অর্থ ব্যয় করা হবে।
আগামী ২৯ মে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে বৈঠকের পরে এই বিষয়ে চুক্তি সই হতে পারে।

খবর ২৪ঘণ্টানই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।