ঢাকামঙ্গলবার , ৩০ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

এশিয়া কাপ বাতিল করার চিন্তায় এখনই অনুশীলন শুরু করছে না ভারত!

khobor
জুন ৩০, ২০২০ ৬:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা স্পোর্টস ডেস্ক: এমনিতেই দ’দেশের মধ্যে ক্রিকেট সম্পর্ক নেই। এবার আইসিসিসহ আঞ্চলিক ক্রিকেট প্রশাসনে ভারত-পাকিস্তানের শুরু হয়েছে তুমুল কুটনৈতিক লড়াই। টি-টোয়েন্টি বিশ্বকাপ না হলে ভারত আইপিএল আয়োজন করতে চায় আগামী সেপ্টেম্বর-অক্টোবরে। কিন্তু ভারতের বরাবর অভিযোগ, পাকিস্তান জোর চেষ্টা চালাচ্ছে যেন ভারতে আইপিএল আয়োজন করা না যায়।

এদিকে, আগামী সেপ্টেম্বরে যে এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা, তা নিয়েও চলছে বিশাল রাজনীতি। আরব আমিরাতের মাটিতে এবারের আসরের আয়োজক পাকিস্তান। কিন্তু ভারত এই টুর্নামেন্টে অংশ নেবে কি নেবে না তা নিয়ে আগে থেকেই ছিল সংশয়।

অপরদিকে, পাকিস্তান বুদ্ধি করে আরব আমিরাতের পরিবর্তে শ্রীলঙ্কাকে আয়োজক নির্ধারণ করে এশিয়া কাপ আয়োজনের তোড়জোড় শুরু করে দিয়েছে। তারা সরাসরি বলে দিয়েছে, যে কোনো পরিস্থিতিতেই হোক, এশিয়া কাপ অনুষ্ঠিত হবেই।

এ বিষয়টা আবার ভারত মোটেও ভালো চোখে দেখছে না। ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্মকর্তাদের অভিযোগ, ভারতের আইপিএলকে বানচাল করতেই এশিয়া কাপ আয়োজনের জন্য এতটা উঠেপড়ে লেগেছে পাকিস্তান।

উল্টো এখন ভারত এশিয়া কাপকে বানচাল করার মিশন নিয়েই মাঠে নেমেছে। তারা যদি এই টুর্নামেন্টে অংশ না নেয়, তাহলে এশিয়া কাপ মোটেও সফল হবে না। কারণ, এমনিতেই দর্শকশূন্য মাঠে খেলা আয়োজন করতে হবে। তারওপর, ভারত না থাকলে স্পন্সর এবং টিভি সম্প্রচারকারী প্রতিষ্ঠানগুলো থেকে কাঙ্খিত অর্থও পাওয়া যাবে না।

ভারত চাচ্ছে, তারা এশিয়া কাপে খেলবে না। এ কারণেই হয়তো, আজ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গা ঙ্গুলি ঘোষণা দিয়েছেন, আগস্টের আগে ভারতীয় দলের ক্রিকেটারদের অনুশীলন ক্যাম্প আয়োজন করা সম্ভব নয়।

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজ মাঠে নামার চূড়ান্ত প্রস্তুতি শুরু করেছে। পাকিস্তানও আগস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার লক্ষ্যে সেখানে পৌঁছে গেছে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সব দেশই ক্রিকেটে ফেরার প্রস্তুতি শুরু করেছে।

ব্যতিক্রম শুধু ভারত। করোনা আতঙ্ক কাটিয়ে ক্রিকেটে ফিরতে কোনো তাড়াহুড়া করতে রাজি নয় বিসিসিআই। বরং পরিস্থিতি বুঝে ধীরে-সুস্থে এগোতে চাইছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ কারণেই আগস্টের আগে প্রস্তুতি ক্যাম্প করতে চাইছে না বলে জানিয়েছেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি।

মূলতঃ সেপ্টেম্বরে পাকিস্তান যেন কোনোভাবে এশিয়া কাপ আয়োজন করতে না পারে, সে জন্যই এই সিদ্ধান্ত ভারতের! মূলতঃ এশিয়া কাপে খেলতে গেলে আইপিএল আয়োজন করা মুশকিল হয়ে যাবে ভারতীয় বোর্ডের পক্ষে। তাই বিসিসিআই চাচ্ছে, যে কোনোভাবে এশিয়া কাপ বাতিল করতে।

বিসিসিআইয়ের এক কর্মকর্তা ভারতীয় এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, পিসিবি যে সময় এশিয়া কাপ আয়োজন করতে চায় সে সময় খেলা আমাদের পক্ষে সম্ভব নয়। ওরা চাইলে আগামী বছর পিএসএল পিছিয়ে দিতে পারে। ওই সময় খেলতে আবার বিসিসিআইয়ের আপত্তি নেই। যদিও পাকিস্তান ভারতের প্রস্তাবে রাজি নয়। তারা চায় সেপ্টেম্বরেই এশিয়া কাপ আয়োজন করতে।

বিসিসিআই জানিয়েছে, বোর্ডের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের নিয়ে একটা ক্যাম্প করা হবে। প্রথম শোনা যাচ্ছিল, জুলাইয়ে ক্যাম্প হতে পারে; কিন্তু এই পরিস্থিতিতে আদৌ তা সম্ভব হয়তো হবে না। বিমান ব্যবস্থা চালু হলেও পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি।

বিরাট কোহলিদের শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে সফর বাতিল করে করে দেওয়া হয়েছে। ফলে সামনে কোনও সিরিজও নেই। এ কারণেই নাকি, ভারতীয় ক্রিকেট বোর্ড ক্রিকেটরদের ক্যাম্প নিয়ে কোনোরকম তাড়াহুড়া করতে চাইছে না। পরিস্থিতি যদি ঠিকঠাক হয়, তাহলে আগস্টে ক্যাম্প হতে পারে।

খবর২৪ঘন্টা/নই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।