ঢাকাসোমবার , ৩০ এপ্রিল ২০১৮
আজকের সর্বশেষ সবখবর

আলোকনগর মহিলা স্কুল এন্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

R khan
এপ্রিল ৩০, ২০১৮ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলার আলোকনগর মহিলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষের মৃত্যু বরনের কারনে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বিধি অনুযায়ী ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ করা না হওয়ায় ওই প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক রাশেদুল হক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর কলেজ পরিদর্শক বরাবর অভিযোগ দায়ের করেন।এ বিষয়ে তদন্ত করে বিধিসম্মত প্রতিবেদন দাখিলের জন্য জেলা শিক্ষা অফিসার কে দায়িত্ব প্রদান করা হয়। গত ২৮ এপ্রিল জেলা শিক্ষা অফিসার সরেজমিনে বিষয়টি তদন্ত করেন।

জানা যায়, গত ৪ নভেম্বর আলোকনগর মহিলা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গোলাম মোস্তফা অসুস্থ্যতাজনিত কারনে মৃত্যুবরণ করেন। এরপর ম্যানেজিং কমিটির সভাপতির অনুপস্থিতিতে তিনজন শিক্ষক প্রতিনিধি ও দুইজন অভিভাবক প্রতিনিধির উপস্থিতিতে এক সভা অনুষ্ঠিত হয়। ওই সভার মাধ্যমে কলেজের কম্পিউটার বিষয়ের প্রভাষক আসাদুল ইসলাম ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিযুক্ত হয়। তবে ওই সভায় উপস্থিত দুইজন অভিভাবক প্রতিনিধি ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ বিষয়ে কিছুই জানেননা বলে জানান। এছাড়াও পরবর্তীতে ম্যানেজিং কমিটির অন্য সদস্যদের কাছ থেকে মিটিংয়ের স্বাক্ষর বাদ রয়েছে এমন কথা বলে বাড়ি বাড়ি গিয়ে স্বাক্ষর নেয়া হয় বলে জানা যায়।

কমিটির সদস্য সোলায়মান আলী জানান, পূর্বের একটি মিটিংয়ের স্বাক্ষর বাদ রয়েছে বলে প্রভাষক আসাদুল ইসলাম তাকে বাড়িতে ডেকে স্বাক্ষর নেয়। অপরদিকে আরেক নারী অভিভাবক সদস্য আনোয়ারা বলেন, মিটিংয়ের কথা বলে আমার কাছ থেকে রেজুলেশন খাতায় স্বাক্ষর নেয়া হয়েছে। ম্যানেজিং কমিটির অপর সদস্য আসাদুল ইসলাম, আফজাল হোসেন ও আব্দুল গফুর একই অভিযোগ করেন। তারা বলেন, কম্পিউটার বিষয়ের প্রভাষক আসাদুল ইসলামকেই ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দেয়া হয়েছে এ বিষয়ে পরে শুনেছেন। অপরদিকে কয়েকজন সহকারী অধ্যাপক ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগের বিষয়ে তারাও কিছু জানেননা বলেও জানিয়েছেন। বিধি বহির্ভূত ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ করায় তা সকলেই অসম্মতি জানিয়ে বিধি সম্মত নিয়োগ প্রদানের আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে কয়েকজন সহকারী অধ্যাপক ও ম্যানেজিং কমিটির সদস্য তদন্ত কমিটিকে লিখিত দিয়েছেন বলেও জানা গেছে।

এদিকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের নিয়মবহির্ভূত নিয়োগের অভিযোগ এবং বিষয়টি তদন্তাধীন থাকা অবস্থাতেই গোপনে ওই ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসাদুল ইসলামকেই স্থায়ী নিয়োগ দেয়ার জন্য নিয়োগ নির্বাচনী বোর্ড সম্পন্ন হয়েছে বলে প্রচার চালানো হচ্ছে। কম্পিউটার বিষয়ের প্রভাষক আসাদুল ইসলাম এবং সহকারী শিক্ষক আব্দুর রাজ্জাক খন্দকার ম্যানেজিং কমিটির কয়েকজন সদস্যকে এমন কথা জানিয়েছেন বলে জানা যায়। যতই অভিযোগ দেয়া হোক আমাদের কাজ কম্পি­ট হয়ে গেছে, যারা স্বাক্ষর করবেনা তারা ফাঁকিতে পড়বে এমন কথাও তারা প্রচার করছেন বলেও জানা গেছে।

এ ব্যাপারে সহকারী প্রধান শিক্ষক রাশেদুল হক জানান, ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিয়োগ বিধি সম্মত না হওয়ায় যথাযথ কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানানো হয়েছে। অভিযোগ জানানোর পর থেকেই কম্পিউটার বিষয়ের প্রভাষক আসাদুল ইসলাম তাকে নানা ভাবে ভয়ভীতি প্রদর্শন ও হয়রানী করছেন বলেও তিনি সাংবাদিকদের জানিয়েছেন।

এসব বিষয়ে কম্পিউটার বিষয়ের প্রভাষক আসাদুল ইসলাম জানান, আমি এখন ভারপ্রাপ্ত অধ্যক্ষ নয়। অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালান করছি। কিভাবে অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেলেন এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান।

খবর২৪ঘণ্টা.কম/নজ 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।