ঢাকারবিবার , ২০ জানুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

আমলার আলো কাড়লেন ইমাম-হাফিজ

অনলাইন ভার্সন
জানুয়ারি ২০, ২০১৯ ১০:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়ে আলো কেড়েছিলেন ওপেনার হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকাকে এনে দিয়েছিলেন ফাইট করার মতো সংগ্রহ। তাতে আটকানো গেল না পাকিস্তানকে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের দৃঢ়তায় সিরিজের প্রথম ওয়ানডেতে রোমাঞ্চকর জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।

পোর্ট এলিজাবেথে শনিবার রাতে ম্যাচটিতে দক্ষিণ আফ্রিকাকে ৫ রানে হারায় পাকিস্তান। নির্ধারিত ওভারের পাঁচ বল হাতে রেখেই ৫ উইকেট হারিয়ে ২৬৭ রানের লক্ষ্যে পৌঁছে যায় দলটি। এই জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তারা।

রান তাড়ায় পাকিস্তানকে ভালো শুরু এনে দেন ইমাম ও ফখর জামানের ওপেনিং জুটি। দলীয় ৪৫ রানে এই জুটির লাগাম টানেন ডুয়ান্নে অলিভিয়ে। ফাইন লেগে প্রিটোরিয়াসের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ২৩ বলে ২৫ রান করা ফখর।

দ্বিতীয় উইকেট জুটিতে বাবর আজমকে সঙ্গে নিয়ে জয়ের ভিত গড়ে দেন ইমাম। দলীয় ১৩৯ রানে এ জুটিকে থামান রিজা হেনড্রিকস। তার বলে বোল্ড হয়ে ফেরেন অর্ধশতক থেকে এক রান দূরে থাকা বাবর। তার ৪৯ রানের ইনিংসটিতে রয়েছে পাঁচটি চারের মার।

তৃতীয় উইকেটে হাফিজের সঙ্গে ৪৬ রানের জুটি গড়ে ফেরেন ইমাম। অলিভিয়ের বলে হেনড্রিকসকে ক্যাচ দেওয়ার আগে ১০১ বলে ৮৬ রানের ইনিংস খেলেন বাঁহাতি এই ব্যাটার। তার ইনিংসটি রয়েছে পাঁচটি চার ও দুটি ছক্কা।

খুব একটা সুবিধা করতে পারেননি শোয়েব মালিক। ১২ রান করা অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে উইকেট ছাড়া করেন ফেলুকওয়ায়ো। তবে হাফিজের দৃঢ়তায় জয়ের পথ থেকে বিচ্যুত হয়নি পাকিস্তান। ষষ্ঠ উইকেট জুটিতে শাদাব খানকে সঙ্গে নিয়ে ৪৪ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছান হাফিজ। শেষ পর্যন্ত ৬৩ বলে ৭১ রানে অপরাজিত থাকেন তিনি। তার ৬৩ রানের ইনিংসটিতে রয়েছে আটটি চার, দুটি ছক্কা। ১৯ বলে ১৮ রান নিয়ে অপরাজিত থাকেন শাদাব।

দক্ষিণ আফ্রিকার বোলারদের মধ্যে অলিভিয়ে দুটি উইকেট নেন। একটি করে উইকেট নেন ফেলুকওয়ায়ো, ইমরান তাহির ও হেনড্রিকস।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৫০ ওভারে ২৬৬ রান করে দক্ষিণ আফ্রিকা। ওপেনিং জুটিতে ৮২ রান করে দলকে দারুণ শুরু এনে দেন আমলা ও ডেনড্রিকস।

এই জুটিতে ফাটল ধরান শাদাব। ৬৭ বলে ৪৫ রান করা হেনড্রিকসকে মিড উইকেটে হাসান আলির ক্যাচে পরিণত করেন তিনি। দ্বিতীয় উইকেট জুটিতে র‍্যাসি ফন ডার ডুসেনকে সঙ্গে নিয়ে ১৫৫ রানের জুটি গড়েন আমলা।

দলীয় ২৩৭ রানে বিপজ্জনক হয়ে ওঠা এই জুটিতে থামান হাসান। মিড মিডঅফে মালিকের হাতে ক্যাচ দেন ডুসেন। এর আগে ১০১ বলে ছয় চার ও তিন ছক্কায় ৯৩ রানের ইনিংস খেলেন অভিষিক্ত এই ব্যাটসম্যান।

শেষ পর্যন্ত অপরাজিত থাকেন আমলা। ওয়ানডে ক্যারিয়ারে ২৭তম সেঞ্চুরির দেখা পেয়েছেন অভিজ্ঞ এই ওপেনার। তার ১২০ বলের ইনিংসটিতে রয়েছে সাতটি চার ও এক ছক্কা।

পাকিস্তানের বোলারদের মধ্যে একটি করে উইকেট নেন হাসান ও শাদাব। ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ হাফিজ।

দল দুটির মধ্যকার দ্বিতীয় ওয়ানডে হবে মঙ্গলবার, জোহান্সবার্গে। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশড করে দক্ষিণ আফ্রিকা।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।