সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১৪ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

সোমবার ঢাকায় আসছে মিয়ানমারের ৬ সদস্যের প্রতিনিধি দল

অনলাইন ভার্সন
ডিসেম্বর ১৪, ২০১৭ ৭:৪৭ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনা করতে সোমবার (১৮ ডিসেম্বর) ঢাকায় আসছে মিয়ানমারের ছয় সদস্যর একটি প্রতিনিধি দল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব মিন্ট থো প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন। মিয়ানমার প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের নিতিনির্ধারনী পর্যায়ের মূল বৈঠকেটি মঙ্গলবার রাষ্ট্রিয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হবে। বৈঠকে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন।
বৃহস্পতিবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকতা বলেন, রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে এবার যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের সমূহ সম্ভাবনা রয়েছে। প্রত্যাবাসন প্রক্রিয়ার কার্যপদ্ধতি নির্ধারণের জন্যই মিয়ানমারের প্রতিনিধি দল ঢাকায় আসছেন। এ বৈঠক থেকে যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ওয়াকিং গ্রুপে উভয় দেশ থেকে ১২ জন করে মোট ২৪ জন উচ্চ পদস্থ কর্মকর্তা যুক্ত থাকবেন।
মিয়ানমারের নেপিডোতে ২৩ নভেম্বর উভয় দেশের মধ্যে করা রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তিতে বলা ছিলো, যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং এর কার্যপদ্ধতি তিন সপ্তাহের মধ্যে নির্ধারিত হবে। চুক্তি অনুযায়ী প্রক্রিয়াটি গতকাল (১৪ ডিসেম্বর) শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও প্রক্রিয়াটি পাঁচদিন পরে শুরু করল উভয় দেশ।
বাংলাদেশ ২ নভেম্বর যৌথ ওয়ার্কিং গ্রুপের সদস্যদের তালিকা হস্তান্তর করে এবং মিয়ানমার ১ ডিসেম্বর তালিকা হস্তান্তর করে। কমিটির কার্যপদ্ধতি নিয়ে বাংলাদেশ ১৪ নভেম্বর প্রস্তাব করে এবং এর বিপরীতে মিয়ানমার ৪ ডিসেম্বর তাদের পাল্টা প্রস্তাব দেয়। বাংলাদেশের পক্ষ থেকে ১০ ডিসেম্বর এর ফিরতি প্রস্তাব করা হয়।
মন্ত্রণালয়ের অপর এক জেষ্ঠ্য কর্মকর্তা বলেন, মিয়ানমারের প্রস্তাব পর্যালোচনার জন্য আগামী রোববার আন্তঃমন্ত্রণালয় সভা হবে। সেখানেই বাংলাদেশ তার অবস্থান নির্ধারণ করবে। যৌথ ওয়ার্কিং গ্রুপে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, আর্মড ফোর্সেস ডিভিশন, ডিজিএফআই, এনএসআই, বিজিবি, কক্সবাজার প্রশাসক, মিয়ানমারে বাংলাদেশ মিশনের প্রতিনিধিরা সদস্য হিসাবে থাকবে।

খবর২৪ঘণ্টা.কম/রখ

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।