সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২২ ডিসেম্বর ২০১৭
আজকের সর্বশেষ সবখবর

সালমানের বিরুদ্ধে বিক্ষোভ

অনলাইন ভার্সন
ডিসেম্বর ২২, ২০১৭ ৮:৩২ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা.কম, ডেস্ক: পদ্মাবতী এবং অযোধ্যার খেলা শেষে, সালমান খান এর টাইগার জিন্দা হ্যায় আছেন, যেটি সমাজের একটি বিভাগের নড়াচড়া তুলে ধরেছে। ওয়ালমাইকস এই চলচ্চিত্রটির বিরোধিতা করে ভূমিকায় অভিনয় করেছেন যে খানের চলচ্চিত্রের জন্য একটি প্রচারমূলক সাক্ষাৎকারের সময় তাদের সম্প্রদায়ের বিরুদ্ধে একটি বর্ণবাদী মন্তব্য ব্যবহৃত হয়েছে। তার নাচের দক্ষতা বর্ণনাকালে অভিনেতা ‘ভঙ্গি’ শব্দটি ব্যবহার করেছেন।

শিল্পী শিল্পা শেঠীর সাথেও এই সম্প্রদায় বিরক্ত। তিনি খান মত, একটি সাক্ষাৎকারের সময় ‘ভঙ্গি’ শব্দটি একটি অনুপযুক্ত পদ্ধতিতেও ব্যবহার করেছিলেন।
শিল্পী শিল্পা শেঠীর সাথেও এই সম্প্রদায় বিরক্ত। তিনি খান মত, একটি সাক্ষাৎকারের সময় ‘ভঙ্গি’ শব্দটি একটি অনুপযুক্ত পদ্ধতিতেও ব্যবহার করেছিলেন। (মাহিপাল সিং)

শুক্রবার, টাইগার জিন্দা হ্যায় বিরুদ্ধে বিক্ষোভকারী সম্প্রদায়ের সদস্যরা, তার পোস্টারগুলি ছিঁড়ে ফেলল এবং খান এর মূর্তি পুড়িয়ে দেয়। “সালমা খানের ওয়ালমাইকের বিরুদ্ধে অপমানজনক মন্তব্য আমাদের অনুভূতিতে আঘাত করেছে”, সম্প্রদায়ের নেতা সন্দেশ রাজ বলেন। তিনি বলেন, “যদি তার বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া হয়, তবে আমরা আলিগড়িতে চলচ্চিত্রটি প্রদর্শন করবো না,” তিনি বলেন, চলচ্চিত্রের প্রযোজক আদিত্য চোপড়ার কাছে একটি সতর্কবাণীও পেশ করে।

এর আগে, আলীগড়ের শিশিয়াপাড়ায় শরীফের কার্যালয়ে শ্রীমালমী সেনা (ইউপি) এর একটি সভা সংগঠিত হয়, যেখানে বক্তারা এই বিষয়ে তাদের প্রতিবাদ দায়ের করেন। সংগঠন প্রশাসনকে হুমকি দেয় যে, যদি কোনও চলচ্চিত্রের সিনেমা প্রদর্শন করা হয় তবে নগরীর কোনও সিনেমায় দেখা যাবে ফলাফলগুলি “কঠোর” হবে।

এসবিএসের রাষ্ট্রপতি আনন্দের শাস্ত্রী বলেন, “লজ্জাজনক যে” দলিতদের বিষয়ে সমাজের চিন্তা এখনও অপরিবর্তিত ছিল এবং এমনকি শিক্ষিত মানুষও তাদের বিরুদ্ধে অপমানজনক মন্তব্যগুলি ব্যবহার করছে “। রাজ্য সম্পাদক প্রশান্ত বালমিকি তার সঙ্গে একমত হন।

সালমা খান ও শিল্পা শেঠির পক্ষ থেকে জনতা ক্ষমা চেয়েছিলেন ওয়ালমাইকির আরেক নেতা বিলু চৌহান। “অন্যথায়, আমরা তাদের বিরুদ্ধে রাষ্ট্রীয় স্তরের আন্দোলন চালু করব। আমরা সমগ্র ইউ.পি. জুড়ে চলচ্চিত্রের (টিজেডএইচএইচ) স্ক্রীনিংকে থামাব। ”

এদিকে, বিজেপি’র নির্ধারিত জনগোষ্ঠীর নগরসংগঠন জানায়, অন্য দালটি সংগঠন, মহারশী বালমিকি মাহমুদের মেলা কমিটি, সালমান খান ও টাইগার জিন্দা হেইয়ের বিরুদ্ধে প্রতিবাদ ঘোষণা করেছে।
প্রায় এক মাস আগে, কয়েকজন রাজপুত গোষ্ঠী সঞ্জয় লীলা ভানসালির ছবি পদ্মাবতীকে বিরোধিতা করেছিল। (মাহিপাল সিং / এইচটি ফটো)

রাজস্থানী এবং দিল্লিতে ওয়ালমৈনিকরা ” বর্ণবাদী মন্তব্য ” জন্য খান ও শেঠির বিরুদ্ধেও উত্তেজিত।

প্রায় এক মাস আগে, রাজপুত গ্রুপগুলি সঞ্জয় লীলা ভানসালির চলচ্চিত্র পদ্মাবতীকে বিরোধিতা করেছিল, যার নাম দীপিকা পাড়ুকোন। এই ধরনের বিক্ষোভের স্কেল ছিল যে চলচ্চিত্রের মুক্তির জন্য অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হতো। রাম মন্দির-বাবরি মসজিদ বিষয়ক ব্যাখ্যার উপর ভিত্তি করে একটি মুভি।

খবর২৪ঘণ্টা.কম/জন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।