আজ বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

দেশে ফেরানো হচ্ছে ইরান ও লেবানন রাষ্ট্রদূতকে

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: ইরান ও লেবানন থেকে বাংলাদেশের দুই রাষ্ট্রদূতকে দেশে ফিরিয়ে আনা হচ্ছে। তাদের বিরুদ্ধে নৈতিক স্খলন ও আর্থিক অনিয়মের অভিযোগ রয়েছে। অভিযোগ তদন্তে গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে তাদেরকে দেশে ফিরে আসার নির্দেশনা দিয়েছে সরকার।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানান গেছে। মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা গণমাধ্যমকে জানিয়েছেন, ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূত এ কে এম মুজিবর রহমান ভূঁইয়া ও লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকারকে চলতি বছরের এপ্রিলে ঢাকায় ফিরে আসার নির্দেশ দেয়া হয়েছে।

জানা গেছে, ইরানে বাংলাদেশের রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ তদন্তের জন্য জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদকে মার্চে তেহরানে পাঠানো হয়। অন্যদিকে, লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ তদন্তের জন্য ২০১৮ সালে সেপ্টেম্বরে বৈরুতে পাঠানো হয় চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম ফজলুল করিমকে। তদন্ত শেষে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তারা প্রতিবেদন জমা দেন।

এ ব্যাপারে লেবাননে বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার জানান, এপ্রিলে পররাষ্ট্র মন্ত্রণালয় এক আদেশে তাকে ঢাকায় ফিরতে বলেছে।

এদিকে ইরানে একজন পেশাদার কূটনীতিক এবং লেবাননে প্রতিরক্ষা বাহিনীর এক উচ্চ পদস্থ কর্মকর্তাকে নিয়োগের প্রস্তুতি চলছে। আওয়ামী লীগ সরকার তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর রাষ্ট্রদূত পদে এটাই প্রথম পরিবর্তন।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today