আজ রবিবার, ১৭ই নভেম্বর, ২০১৯ ইং, ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ইরানে তেলের দাম বৃদ্ধি, বিক্ষোভে নিহত ২

খবর২৪ঘণ্টা  ডেস্ক: ইরান সরকার হঠাৎ করেই পেট্রলের দাম বাড়ানো এবং সবার জন্য নির্দিষ্ট পরিমাণ পেট্রল বরাদ্দ করে রেশন ব্যবস্থা চালু করার ঘোষণা দেয়ার পর দেশটিতে বিক্ষোভ শুরু হয়েছে। শুক্রবার পেট্রল থেকে ভর্তুকি উঠিয়ে দেয়ার সিদ্ধান্তের পর পেট্রলের দাম অন্তত শতকরা ৫০ ভাগ বৃদ্ধি পায়।

রাজধানী তেহরানসহ সিরজান, বেহবাহান, কেরমানশাহ, ইসফাহান, তাবরিজ, করদজ, শিরাজ, ইয়াজদ, বোশেহর ও সারি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এসব বিক্ষোভে দুইজন মারা যাওয়ার খবর নিশ্চিত করেছে কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

পেট্রলের দাম বাড়ানোর বিষয়ে কর্তৃপক্ষ জানিয়েছে দরিদ্রদের জন্য অর্থ বরাদ্দ করার পরিকল্পনা থেকে দাম বাড়ানো হয়েছে।

২০১৫ সালে ওয়াশিংটন ইরান পরমাণু চুক্তি থেকে সরে আসার পর যুক্তরাষ্ট্র ইরানের ওপর নানারকম নিষেধাজ্ঞা আরোপ করার পর থেকে অর্থনৈতিকভাবে বেশ চাপে পেড়েছে ইরান।

তেলের দাম বাড়ার কারণে ইরানে অনেক শহরে ক্ষুব্ধ গাড়িচালকরা রাস্তার মাঝখানে গাড়ির ইঞ্জিন বন্ধ করে বা গাড়ি রাস্তায় ফেলে রেখে প্রতিবাদ প্রকাশ করে।

সামাজিক মাধ্যমে পোস্ট হওয়া ভিডিও থেকে দেখা যায় রাজধানী তেহরানের গাড়িচালকরা ইমাম আলী হাইওয়েতে গাড়ি থামিয়ে পুলিশকে বিক্ষোভে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছে।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা যায় দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজের কয়েকটি পুলিশ স্টেশনে আগুন জ্বলছে।

এ বিষয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে কৌঁসুলি মোহাম্মদ জাফর মোন্তাজেরি বলেন, এসব ঘটনার সঙ্গে বাইরের শত্রুরা দায়ী। তাদের ইন্ধনে এসব আন্দোলন করা হচ্ছে।

এমকে


Download our Mobile Apps Today