ঢাকাশুক্রবার , ২২ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

সেই ক্রাইস্টচার্চে ঐক্যের অভাবনীয় দৃশ্য

অনলাইন ভার্সন
মার্চ ২২, ২০১৯ ১০:১৭ পূর্বাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক:গত জুমার দিন নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নির্বিচার গুলিতে নিহত হয়েছিলেন ৫০ জন মুসল্লি। কল্পনাতীত এই সন্ত্রাসী হামলায় স্তব্ধ হয়ে গিয়েছিল দেশটির সব ধর্ম-বর্ণের মানুষ। তবে কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের দৃষ্টান্তমূলক নেতৃত্বে এই সন্ত্রাসের বিরুদ্ধে ঘুরে দাঁড়িয়েছে দেশটির জনগণ।

আজ জুমার দিনে ক্রাইস্টচার্চের হেগলি পার্কে মুসলিম ছাড়াও জড়ো হয়েছিলেন হাজার হাজার মানুষ। নিহত মুসলিম নারীদের সম্মানে হিজাব পড়েছেন খ্রিস্টানসহ বিভিন্ন ধর্মের হাজারো নারী।

এর আগে নিউজিল্যান্ডের টেলিভিশনে রাষ্ট্রীয় উদ্যোগে জুমার নামাজের আজান সম্প্রচার করা হয়। হেগলি পার্কে উন্মুক্ত স্থানে আদায় করা হয় জুমার নামাজ।

মুসলিমদের প্রতি সহমর্মিতা ও সমবেদনা জানাতে হেগলি পার্কে এসেছিলেন কিউই প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন। তিনি মুসলিমদের সঙ্গে কথা বলেন এবং কুশল বিনিময় করেন।

নিউজিল্যান্ডকে এখনো ভালোবাসেন জানিয়ে নামাজের খুতবায় ইমাম বলেছেন, “ওই ঘটনায় আমাদের মনটা ভেঙে গেলেও আমরা একেবারে ভেঙে পড়িনি।”

তিনি বলেন, “দুর্যোগ-দুর্দশায় কিভাবে ঘুরে দাঁড়াতে হয় নিউজিল্যান্ড বিশ্বকে সেটা দেখিয়ে দিয়েছে। একজন মুসলিম এবং একজন কিউই হতে পেরে আমি গর্বিত।”

গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের দুটি মসজিদে ব্রেনটন ট্যারেন্ট নামের এক শ্বেতাঙ্গ খ্রিস্টানের গুলিতে কয়েকজন বাংলাদেশিসহ কমপক্ষে ৫০ জন নিহত হন। আহত হন আরও ৪৬ জন যাদের ১২ জনের অবস্থা আশঙ্কাজনক।

আল নুর মসজিদে হামলা থেকে অল্পের জন্য বেঁচে যান বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।