সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ১০ জুন ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী শিক্ষা বোর্ডে ৫ পদে প্রেষণে নিয়োগ বন্ধে আদালতের নিষেধাজ্ঞা

অনলাইন ভার্সন
জুন ১০, ২০১৯ ১২:২৪ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী শিক্ষা বোর্ডের সচিবসহ পাঁচ পদে নিয়োগ বা পদায়নের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছেন আদালত। জনস্বার্থে আইনজীবী আবু আসলামের দায়ের করা মামলায় ২৬ মে আদালত এ আদেশ দেন। রবিবার আদালতের আদেশটি হাতে পেয়েছেন রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

অস্থায়ী নিষেধাজ্ঞায় থাকা অন্য পদগুলো হলো পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) এবং বিদ্যালয় পরিদর্শক। চূড়ান্ত সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এসব পদে প্রেষণে পদায়ন করা যাবে না বলেও আদেশ দিয়েছেন আদালত।

আদালত সূত্র জানায়, শিক্ষা বোর্ডের ওই পাঁচ কর্মকর্তার পদের নিয়োগ ও পদায়নের বৈধতা চ্যালেঞ্জ করে জনস্বার্থে গত বছরের ২৯ নভেম্বর রাজশাহীর সদর সিনিয়র সহকারী জজ আদালতে আইনজীবী আবু আসলাম একটি মামলা করেন। গত ২৬ মে এ মামলার শুনানি হয়। শুনানি শেষে আদালত অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দেন। রবিবার এ সংক্রান্ত আদেশ আদালত থেকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট লোকমান আলী।

তিনি জানান, আদালতের আদেশে মূল মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই পাঁচ কর্মকর্তার পদে প্রেষণে নিয়োগ বা পদায়ন না করার জন্য মামলার বিবাদী শিক্ষা মন্ত্রণালয়ের সচিব ও রাজশাহী বোর্ডের চেয়ারম্যানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে, মামলার বাদীর অভিয়োগে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধ্যাদেশ-১৯৬১ অনুযায়ী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। ওই অধ্যাদেশ মতে, রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব, পরীক্ষা নিয়ন্ত্রক, কলেজ পরিদর্শক, উপ-পরিচালক ও বিদ্যালয় পরিদর্শক পদসমূহ শিক্ষাবোর্ডের নিজস্ব পদ। যা

নিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে শিক্ষা বোর্ড কর্তৃক নিয়োগ হবে। কিন্তু অজ্ঞাত কারণে দীর্ঘদিন ধরেই বিভিন্ন কলেজের শিক্ষকদেরকে প্রেষণে বদলির মাধ্যমে ওই পাঁচ পদে পদায়ন করা হয়েছে। যা অধ্যাদেশের লঙ্ঘন এবং আইন পরিপন্থী। তাই জনস্বার্থে মামলাটি করেন আইনজীবী আবু আসলাম।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।