ঢাকাবুধবার , ৮ জুলাই ২০২০
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী মহানগরীতে হাজার ছাড়াল করোনা শনাক্তের সংখ্যা

omor faruk
জুলাই ৮, ২০২০ ৩:২৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : শিক্ষানগরী খ্যাত ও নির্মল বায়ুর শহর রাজশাহী মহানগরীতে ১ হাজার ছাড়িয়েছে করোনা শনাক্ত রোগীর সংখ্যা। এর আগে সোমবার পর্যন্ত রাজশাহী মহানগরীতে করোনা ভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৯৬৩ জন। আর মঙ্গলবার নতুন করে রাজশাহী মহানগরীতে মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ডিসি) সাজিদুল হোসেন ও চিকিৎসকসহ আরো ৬০ জন আক্রান্ত হয়। নতুন ৬০ জনসহ রাজশাহী মহানগরীতে করোনা ভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ২৩ জনে। মঙ্গলাবার রাজশাহী মেডিকেল কলেজের ভায়োরলজি বিভাগে অবস্থিত পিসিআর ল্যাব ও রামেক হাসপাতালের পিসিআর ল্যাবে রাজশাহীর ৬০ জন রোগী শনাক্ত হয়। এরমধ্যে ৬০ জনই রাজশাহী মহানগরীতে অবস্থান করছে।

নগরীতে হু হু করে বাড়ছে করোনা ভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা। শনাক্তের সংখ্যা বাড়লেও এরমধ্যেই স্বাভাবিক হচ্ছে নগরজীবন। শুরুর দিকে সচেতনতা কিছুটা থাকলেও এখন আর তেমন স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মানা হচ্ছে না। স্বাস্থ্যবিধি মানা বলতে নগরের কিছু মানুষ মাস্ক পরছে। যদিও বিপুল সংখ্যক মানুষ মাস্কবিহীন ঘোরাফেরা করছে। স্বাস্থ্যবিধি মানাতে ইতিমধ্যেই নগরীতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্যাম্পেইন শুরু করা হয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী জেলায় প্রথম পুঠিয়া উপজেলায় ১২ এপ্রিল নারায়ণগঞ্জ ফেরত একজনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছিল। এরপর থেকে জেলার ৯টি উপজেলাতেই করোনা শনাক্ত রোগী ধরা পড়ে। ১২ এপ্রিল থেকে বুধবার ৮ জুলাই পর্যন্ত ৮৫ দিনে জেলার ৯টি উপজেলা ও ১৪টি পৌরসভা এলাকায় ৩১৫ জন করোনা রোগী শনাক্ত হয়। জেলার মধ্যে সবচাইতে বেশি পবা উপজেলায়

করোনা শনাক্ত রোগী রয়েছে ৮৩ জন। আর তার ১ মাস ৩ দিন পর ১৫ মে থেকে মাত্র ৫৩ দিনে রাজশাহী মহানগরীতে করোনা ভাইরাস রোগী শনাক্ত হয়েছে জেলার তিন গুণ বেশি ১ হাজার ২৩ জন। ১ হাজার ২৩ জনের মধ্যেই গত ১৫ দিনের অধিকাংশ রোগী শনাক্ত হয়েছে। বিশেষ করে সরকার লকডাউন শিথিলের পর জনজীবন কিছুটা স্বাভাবিক ও গণপরিবহন, বাস এবং ট্রেন চলাচল শুরু হলে শনাক্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। ১০২৩ জন শনাক্তের মধ্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের রয়েছে ৭৩ জন। এরমধ্যে ১২ জন সুস্থ হয়েছে। বাকিরা চিকিৎসাধীন রয়েছে। পুলিশের শনাক্তদের মধ্যে রয়েছে একজন উপ-পুলিশ কমিশনার (এসপি), পুলিশ পরিদর্শক, এসআই, এএসআইসহ কন্সটেবল

পদমর্যাদার। পুলিশ ছাড়াও নগরে উল্লেখযোগ্য পরিমাণ চিকিৎসক, নাস ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীরাও করোনা পজিটিভ হয়েছেন। পুলিশের পর তুলনামূলকভাবে চিকিৎসক ও নার্সের সংখ্যাও করোনা শনাক্তে বেশি রয়েছে। আর জেলা ও মহানগর মিলিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ হাজার ১৩৮ জন। রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য বলেন, করোনায় আতঙ্কিত হওয়ার কিছু নেই। স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব ও জনাকীর্ন এলাকা যতটা সম্ভব এড়িয়ে চলা ও ঘন ঘন সাবান পানি দিয়ে হাত ধুতে হবে।

এমকে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।