ঢাকারবিবার , ১৯ মে ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহী বিভাগের ৮৩ শতাংশ স্কুলের পাশে তামাকপণ্য বিক্রি হয়

omor faruk
মে ১৯, ২০১৯ ৬:১১ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক :

বিভাগের ৮৩% স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে দেদারছে সিগারেটসহ তামাকপণ্য বিক্রি হচ্ছে। এসব স্কুলের পাশে ক্ষুদ্র মুদির দোকান রয়েছে ৭৭%, রাস্তার পাশে তামাকের দোকান ১২%, কিয়সক ৮% এবং ভ্রাম্যমান বিক্রেতা পাওয়া গেছে ৩%। ২০১৭ সালে ‘ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স’ এর সহায়তায় ‘ঢাকা আহসানিয়া মিশন’ এর নেতৃত্বে এসিডি, ইপসা, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন এবং উবিনিগ যৌথভাবে ইরম ঞড়নধপপড় ঞরহু ঞধৎমবঃ ’ শিরোনামে শিশুদের প্রতি তামাক কোম্পানির বর্তমান অবস্থা পর্যবেক্ষণের জন্য একটি জরীপ পরিচালনা করে।
এই গবেষণাটি বাংলাদেশসহ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কাতে একসাথে পরিচালিত হয়।

রবিবার (১৯ মে ২০১৯) বেলা সাড়ে ১১টায় রাজশাহীর ‘মাস্টার শেফ’ কনফারেন্স রুমে সেই ‘বিগ ট্যোবাকো টাইনি টার্গেট’ এর ‘গবেষণা প্রতিবেদন উপস্থাপন ও করণীয়’ শীর্ষক এক আলোচনা সভায় গবেষণাটির ফলাফলে এসব তথ্য উঠে এসেছে। ‘ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিড্স’র সহযোগিতায় রাজশাহীর উন্নয়ন সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’ এ আলোচনা সভার আয়োজন করে। গবেষণা প্রতিবেদনের ফলাফলে বলা হয়, রাজশাহী বিভাগে ৮৬% তামাকপণ্যের দোকানে শিশুদের দৃষ্টি সমান্তরালে (ঊুব ষবাবষ) (আনুমানিক ১ মিটার) তামাকজাত দ্রব্যের প্রদশির্ত হচ্ছে। চকোলেট এবং খেলনার পাশে তামাকজাত দ্রব্য বিক্রি করতে দেখা যায় ৮৬% তামাকপণ্যের দোকানে।
রাজশাহী বিভাগের স্কুল ও খেলার মাঠের পাশে ৮৫% তামাকপণ্যের দোকানে তামাকের বিজ্ঞাপন পরিলক্ষিত হয়েছে। এর মধ্যে ৫২% তামাকপণ্যের দোকানে স্টিকার/ডামি প্যাকেট/ফেস্টুন/ফ্লায়ারস এর

বিজ্ঞাপন প্রদর্শিত হয়েছে। পোস্টারের মাধ্যমে ৪৭% তামাকপণ্যের দোকানে বিজ্ঞাপন পরিলক্ষিত হয়েছে। তামাক ক্রয়ে অনুপ্রেরণা জোগাতে ৫৮% তামাকপণ্যের দোকানে বিনামূল্যে নমুনা, ৩৯% তামাকপণ্যের দোকানে পুরস্কার-প্রণোদনা দেয়ার বিষয়টি উঠে এসেছে। এছাড়া রাজশাহী বিভাগের ৯৭% দোকানে একক শলাকা সিগারেট (ঝরহমষব ঝঃরপশ) বিক্রি হয় বলে গবেষণার ফলাফলে দেখানো হয়েছে। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবুল কালাম আজাদ।
এসময় প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান

অধ্যাপক মো. আবুল কালাম আজাদ বলেন, ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পক্ষ থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের মাননীয় মেয়রকে শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে থেকে তামাকপণ্যের বিক্রি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হবে।’
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার উপ-পরিচালক ড. শরমীন ফেরদৌস চৌধুরীর সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ও এসিডির পরিচালনা পর্ষদের সভাপতি অধ্যাপডক ড. চৌধুরী সারওয়ার জাহান সজল, রাজশাহী সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডা. কামরুল হাসান।

সভাপতির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার উপ-পরিচালক ড. শরমীন ফেরদৌস চৌধুরী বলেন, ‘রাজশাহীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণকে নোটিশের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে তামাকপণ্য বিক্রি বন্ধের নির্দেশনা দেয়া হবে।’

বক্তব্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার উপ-পরিচালক ড. শরমীন ফেরদৌস চৌধুরী বলেন, ‘রাজশাহীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতাভুক্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণকে নোটিশের মাধ্যমে শিক্ষাপ্রতিষ্ঠানের আশেপাশে তামাকপণ্য বিক্রি বন্ধের নির্দেশনা দেয়া হবে।’ আলোচনা সভায় অন্যদের মধ্যে সিটিএফকে’র গ্র্যান্টস ম্যানেজার মো. আব্দুস সালাম মিয়া, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষকবৃন্দ, রাজশাহী মাধ্যমিক (স্কুল) শিক্ষক সমিতির সভাপতি/সাধারণ সম্পাদক প্রমুখ উপস্থিত ছিলেন। গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন এসিডির এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম।
আলোচনা সভায় এসিডি’র পক্ষ থেকে শিশু, কিশোর ও যুবসমাজকে তামাক ও ধূমপানে আসক্ত করা ও

ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করার লক্ষ্যে তামাক কোম্পানিগুলোর বিভিন্ন কূট-কৌশল বন্ধে সরকার ও স্থানীয় প্রশাসনের নিকট কিছু সুপারিশ তুলে ধরা হয়।
সুপারিশগুলো হলো-
১. রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এই বোর্ডের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণকে তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকপণ্যের বিক্রি বন্ধ করতে একটি নোটিশ জারি করবেন।
২. রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার উপ-পরিচালক তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ধূমপানমুক্ত রাখতে এবং পর্যাপ্ত সংখ্যক ধূমপানমুক্ত সাইনেজ (নোটিশ) দৃশ্যমান স্থানে টাঙ্গানোর জন্য শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানগণ বরাবর একটি নোটিশ জারি করবেন।

৩. রাজশাহী সিটি করপোরেশন কর্তৃক পর্যাপ্ত পরিমাণ মোবাইল কোর্ট পরিচালনা ও চিঠি জারির মাধ্যমে তামাকপণ্যের বিক্রয় কেন্দ্রে বিজ্ঞাপন বন্ধ করা
৪. এক শলাকা সিগারেট বিক্রি বন্ধ করা
৫. রাজশাহী দোকান মালিক সমিতি- শিক্ষা প্রতিষ্ঠানগুলোর চারপাশে সকল ধরনের বিজ্ঞাপন, পণ্য প্রদর্শন ও তামাকপণ্য বিক্রয় বন্ধ করার জন্য পদক্ষেপ নেবে
৬. শিক্ষক সমিতি স্কুল ও খেলার মাঠের ১০০ মিটারের মধ্যে তামাকপণ্যের বিক্রয় বন্ধে প্রদক্ষেপ নেবে

৭. জেলা শিক্ষা অফিসার উপরোক্ত বিষয়গুলো তাদের বিদ্যালয় মনিটরিং ফরম্যাটে অর্ন্তভুক্ত করে নিয়মিত মনিটরিং করবেন।
পরে রবিবার দুপুর আড়াইটায় এসিডি কনফারেন্স রুমে ‘ইরম ঞড়নধপপড় ঞরহু ঞধৎমবঃ’ এর জরীপ প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে রাজশাহীতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে জরীপের ফলাফল সাংবাদিকদের সামনে তুলে ধরা হয়। এসময় মূল বক্তব্য উপস্থাপন করেন এসিডির এডভোকেসি অফিসার মো. শরিফুল ইসলাম শামীম।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।