ঢাকাশনিবার , ১০ অক্টোবর ২০২০
আজকের সর্বশেষ সবখবর

রাজশাহীতে স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে অ্যান্টিভেনাম সংকট

অনলাইন ভার্সন
অক্টোবর ১০, ২০২০ ২:১৮ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে সাপে কাটা রোগীদের জন্য পর্যাপ্ত পরিমাণে বিষ নিবারণ ইনজেকশন (অ্যান্টিভেনাম) থাকলেও বৃহত্তর রাজশাহী জেলার অধিকাংশ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তা নেই। ফলে সঠিক সময়ে চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে সাপে কাটা রোগীরা। 

রাজশাহী জেলার ৯টি উপজেলার মধ্যে মাত্র দু’টি উপজেলায় আছে অ্যান্টিভেনাম। তবে বাকি ৭টি থানা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিভেনাম আনার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের তথ্য মতে, ২০১৯ সাল থকে ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত ৪৬৩ জন রোগী রাজশাহীর বিভিন্ন জেলা ও থানা থেকে এসে চিকিৎসা নিয়েছেন। 

হাসপাতালের তথ্য মতে, ২০১৯ সালে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে ২৩৮ জন ও মারা গেছে ৪০ জন। আর চলতি বছরে এখন পর্যন্ত চিকিৎসা নিয়েছেন ২২৫ জন ও মারা গেছেন ১২ জন।

চিকিৎসকদের মতে, গত আষাঢ় থেকে আশ্বিনের এই দুই মাসে অন্য সময়ের চেয়ে উপজেলাতেগুলোতে অ্যান্টিভেনাম ইনজেকশন না থাকায় বিশাক্ত সাপে কাটা অনেক রোগী  মারা গেছে। তবে করোনার কারণে গত বছরের চেয়ে এ বছরে মৃত্যু ও ভর্তির সংখ্যা কম। সাপে কাটা রোগীদের বেশির ভাগ রাজশাহী বিভাগের নওগাঁ ও নাটোর জেলার। 

অন্যদিকে রাজশাহীর দূর্গাপুর, বাগমারা, তানোর, গোদাগাড়ীর থানার রোগী সবচেয়ে বেশি।

রামেক হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক ডা. পার্থ মণি ভট্রাচার্য জানান, গ্রামে বৃষ্টির পানি বাড়ায় নদনদী ও খালে বিলে সাপের বিচরণ বেড়ে গেছে। দিনের বেলায় কম বের হলেও রাতে সাপ বের হয়। এ সময় বাসাবাড়ি রাস্তা-ঘাট আর বিশেষ করে খালবিলে মাছ ধরার সময় সাপের কামড়ে আক্রান্ত হচ্ছে মানুষ। তাই গ্রামে এই সময় রাস্তা-ঘাটে চলাফেরা করতে হবে সাবধানে।

জেন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।