সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ৯ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মাস্ক নিয়ে কারসাজি রোধে মোবাইল কোর্টের নির্দেশ আদালতের

khobor
মার্চ ৯, ২০২০ ৫:৩৮ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা নিউজ ডেস্ক: চীনে নভেল করোনাভাইরাসের কারণে বাংলাদেশে বেড়েছে মাস্কের ব্যবহার। এই সুযোগে সংকটের কথা বলে মাস্কের দাম বাড়িয়ে দিয়েছেন অসাধু ব্যবসায়ীরা। সেজন্য মাস্ক নিয়ে কারসাজি রোধ করতে মোবাইল কোর্ট পরিচালনার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এছাড়া করোনা রোধে স্বাস্থ্য অধিদপ্তরের নেয়া পদক্ষেপ যথেষ্ট নয় বলে জানায় হাইকোর্ট।

করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনের ওপর শুনানিতে সোমবার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এসব পরামর্শ দেন।

বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু এখন সবচেয়ে আলোচিত বিষয়। আর এই ভাইরাসে আক্রান্ত হওয়ার চেয়ে বেশি রয়েছে এ নতুন রোগ নিয়ে আতঙ্ক। চীন থেকে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বাংলাদেশেও করোনা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠা বেড়েছে। হাঁচি-কাশিতে ছড়ানো ছোঁয়াচে এ রোগটি থেকে সুরক্ষা পেতে দেশে মাস্ক ব্যবহার বেড়েছে। ফলে বাজারে মাস্কের দামও বেড়েছে, সঙ্গে সংকটও তৈরি হয়েছে।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদনের ওপর শুনানিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ মাস্ক এবং হ্যান্ড স্যানিটাইজার নিয়ে যাতে কেউ ব্যবসা করতে না পারে সেজন্য সংশ্লিষ্টদের নজর রাখতে নির্দেশ দেন। বাজার মনিটরিং করতে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করার নির্দেশ দেন।

এছাড়া করোনাভাইরাসের প্রতিকার ও করণীয় বিষয়ে মানুষকে সতর্ক ও সচেতন করতে সরকারকে গণমাধ্যমে বিজ্ঞাপন আকারে প্রচারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

এর আগে আদালতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন দাখিল করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

প্রতিবেদনে বলা হয় করোনাভাইরাস প্রতিরোধে সরকারি হাসপাতালে পৃথক ইউনিট ও বেসরকারি হাসপাতালে আলাদা সেল গঠন করতে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রতিবেদনে আরও বলা হয়ে, করোনা শনাক্তকরণে বিমানবন্দরে তিনটার মধ্যে দুটি স্ক্যানার নষ্ট, আরও পাঁচটি আনা হচ্ছে। এছাড়া করোনা শনাক্ত করতে আইইডিসিআরের হটলাইনে কল দেয়ার পরামর্শ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

রাজধানীর কুর্মিটোলা, কুয়েত মৈত্রী ও সংক্রমণ ব্যাধি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

তখন আদালত বলেন, করোনা প্রতিরোধে চীন যে পদক্ষেপ নিয়েছে সেই তুলনায় পিছিয়ে রয়েছে আমাদের দেশ। গুরুতর অবস্থা ধারন করার আগে প্রতিরোধের ব্যবস্থা নিতে হবে, বাজারে যে মাস্ক বিক্রি হচ্ছে তা করোনারোধে কতোটা কর্যকরী তা দেখা প্রয়োজন বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।

খবর২৪ঘন্টা/নই

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।