ঢাকাশুক্রবার , ১ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

মালয়েশিয়ায় অভিযানে ২২ বাংলাদেশিসহ গ্রেফতার ৩১

অনলাইন ভার্সন
মার্চ ১, ২০১৯ ১১:২৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: মালয়েশিয়ার মালাকা ইমিগ্রেশনের অভিযানে বিভিন্ন দেশের ২৩০ অভিবাসীকে আটকের পর ৩১ জনকে গ্রেফতার দেখিয়েছে অভিবাসন বিভাগ। তাদের মধ্যে ২২ বাংলাদেশি ও ইন্দোনেশিয়ার ৯ জন। আজ শুক্রবার ভোর ৫টার দিকে মালাকা শহরের ডুরিয়ান টুংগাল, সুংগায় পাতুত এবং বুকিত কাতিলে এ অভিযান চালানো হয়।
জানা যায়, অভিযানে আটকদের মধ্যে যাচাই-বাছাই শেষে বৈধ কাগজপত্র না থাকায় গ্রেফতার করা হয় ২২ বাংলাদেশি ও ইন্দোনেশিয়ার ৯ জনকে।

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে গ্রেফতার হচ্ছেন বৈধ বাংলাদেশিরাও। নামবিহীন দালালের মাধ্যমে বৈধ হয়ে অন্যত্র কাজের মধ্যেই গ্রেফতার হয়ে জেলে যেতে হচ্ছে বাংলাদেশিদের। মালয়েশিয়ার অভিবাসন বিভাগের নিয়ম অনুযায়ী যে মালিকের নামে ভিসা করা হয়েছে, সেই মালিকের কাজ করতে হবে, অন্যথায় তাদের অবৈধ হিসেবে গণ্য করা হবে। আর অন্য জায়গায় কাজ করা অবস্থায় ধরা পড়লে যেতে হবে জেলে।

অভিবাসী বিভাগের মহাপরিচালক বলেন, বিদেশি শ্রমিকরা আজ বৈধ, কাল অবৈধ। কেননা বিগত দিনে আউটসোর্সিং কোম্পানির মাধ্যমে বিপুল সংখ্যক বিদেশি শ্রমিকরা ভিসা করে মালয়েশিয়ার প্রত্যন্ত অঞ্চলের কল-কারখানায় কাজ করতো। যা মালয়েশিয়ার শ্রমবাজারকে কালো অধ্যায় হিসাবে বিবেচিত করা হয়। বিদেশি শ্রমিকদের বাসস্থান ও কিঞ্চিৎ মজুরিতে জিম্মি করে বছরের পর বছর কাজ করানো হয়েছে।

ইমিগ্রেশনের অফিসার নার আজমান ইব্রাহিম বলেন, চাকরির শর্ত লঙ্ঘন করায় কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারদের বিরুদ্ধে ইমিগ্রেশন রেগুলেশন, ১৯৬৩, ধারা ৬ (১) (গ) এবং ধারা ১৫ (১) (গ) গ্রেফতার করা হয়েছে।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।