ঢাকামঙ্গলবার , ১৬ জুন ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মাত্র দুই উপাদানে ঘরেই তৈরি করুন হ্যান্ডওয়াশ

Abir k24
জুন ১৬, ২০২০ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা নিউজ ডেস্কঃ করোনা সংক্রমণ ঠেকাতে বারবার হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এছাড়াও সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যবহার করতে হবে অবশ্যই।
এই সময় সাবান পানি দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধুতে হবে বারবার। কারণ হাতের মাধ্যমে ছড়ায় এই ভাইরাস। হাতে অনেকক্ষণ পর্যন্ত বাঁচতে পারে করোনাভাইরাস।

জীবাণুযুক্ত হাত দিয়ে নাক, মুখ বা চোখ স্পর্শ করলে শরীরে প্রবেশ করে এই ভাইরাস। হাত ধোয়ার জন্য হ্যান্ডওয়াশ বা সাবান পানি সবচেয়ে কার্যকরী। তবে এই সময় হ্যান্ডওয়াশের দামও বেড়েছে সঙ্গে বাজারেও এর ঘাটতি রয়েছে।

তাই কম খরচে ঘরেই বানাতে পারবেন পারফেক্ট হ্যান্ডওয়াশ। মাত্র দুটি উপকরণে বানিয়ে নিন একদম দোকানের মতো হ্যান্ডওয়াশ। জেনে নিন তৈরির পদ্ধতি-

যা যা লাগছে- যে কোনো সাবান ১০০ গ্রাম, পানি ১ লিটার, গ্লিসারিন, ২ চা চামচ।

যেভাবে তৈরি করবেন- প্রথমে সাবান ছোট টুকরা করে কেটে নিন। এজন্য সবজি কাটার গ্রেটার ব্যবহার করতে পারেন। এবার চুলায় একটি প্যানে পানি দিয়ে ফুটতে দিন। পানিতে বলক আসলে সাবান দিয়ে মেশাতে থাকুন। সাবান পানির সঙ্গে পুরোপুরি মিশে গেলে চুলা থেকে নামিয়ে নিন। ঢাকনা দিয়ে ঢেকে তিন ঘণ্টা রেখে দিন।

এরপর এর সঙ্গে গ্লিসারিন মিশিয়ে নিন ভালোভাবে। চাইলে নারকেল তেল বা জলপাইয়ের তেল মেশাতে পারেন এক চা চামচ। এতে করে হাত শুষ্ক হবে না। ব্যাস, তৈরি হয়ে গেল দোকানের মতো হ্যান্ডওয়াশ। এবার বোতলে ভরে সংরক্ষণ করুন।খবর২৪ঘন্টা /এবি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।