ঢাকাবুধবার , ১৩ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ভারতের তেজসকে টেক্কা দিতে পাকিস্তানের ভরসা ‘JF-17’

অনলাইন ভার্সন
মার্চ ১৩, ২০১৯ ৭:৩৩ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: ভারত-পাকিস্তানের সীমান্ত উত্তেজনা যত বাড়ছে, ঘোলা জলে মাছ ধরতে তত উদ্যোগী হচ্ছে চীন। পুলওয়ামা হামলার এক মাসও কাটেনি। এরই মধ্যে পাকিস্তানের তরফ থেকে সংঘর্ষবিরতি লঙ্ঘনের একাধিক ঘটনা ঘটেছে।

বালাকোটে ভারতীয় বিমানবাহিনীর হামলার পর একাধিকবার ভারতের আকাশ সীমায় দেখা গেছে পাকিস্তানের কপ্টার। এমনকি, বেশ কয়েকবার হামলার চেষ্টাও করা হয়েছে। বালাকোটের হামলার পরের দিনই পাকিস্তান হামলা চালায়, এই হামলায় ব্যবহার করা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি ফাইটার জেট। তবে সূত্রের খবর, এরই মাঝে ফের হামলা চালাতে পারে পাকিস্তান। আর এবার হামলা চলবে চীনের তৈরি JF-17 ফাইটার জেট দিয়ে। যা মার্কিন যুক্তরাষ্ট্রের F-16 ও ভারতের তেজসকে টেক্কা দিতে আপগ্রেড করা হয়েছে সম্প্রতি।

গ্লোবাল টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী, চীন ও পাকিস্তান যৌথভাবে JF-17 থাণ্ডার সিরিজের জেটগুলির মানোন্নয়নে কাজ করছে। যা ভারতের বিরুদ্ধে ব্যবহার করা হবে বলে খবর। সেক্ষেত্রে পাকিস্তান সীমান্তে উত্তেজনা বাড়লে পাকিস্তানের তরফে হামলা চলুক বা চীনের সাহায্যে পাকিস্তানে হামলা হোক, সব ক্ষেত্রেই এই JF-17 ফাইটার জেট ব্যবহার করা হবে জানা গেছে।

চীনে তৈরি এই ফাইটার জেটের মূল কারিগর ইয়াং ওয়েই জানান JF-17 জেটের আপগ্রেডেশনের কাজ শুরু হয়েছে। এই কর্মপদ্ধতিতে সাহায্য করছে পাকিস্তানও। মার্কিনী F-16 দিয়ে আপাতত হামলা চালাচ্ছে পাকিস্তান। তবে JF-17 ফাইটার জেটের কাজ শেষ হলেই তা হামলার কাজে ব্যবহার করা হবে।

JF-17 ব্লক ৩ গ্রেডের এই ফাইটার জেট মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরি F-16 জেটের আপগ্রেড ভার্সন।  যা টেক্কা দিতে পারে ভারতে তৈরি স্বল্প ওজনের কমব্যাট এয়ারক্রাফট তেজসকেও। পাশাপাশি, JF-17 পাল্লা দেবে দক্ষিণ কোরিয়ায় তৈরি FA-50 জেটকেও বলে দাবি করা হয়েছে।

খবর২৪ঘণ্টা, জেএন
 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।