সবার আগে.সর্বশেষ  
ঢাকাসোমবার , ১১ জানুয়ারি ২০২১
আজকের সর্বশেষ সবখবর

বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে আশুলিয়ায় বিক্ষোভ

অনলাইন ভার্সন
জানুয়ারি ১১, ২০২১ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

সাভারের আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছে একটি পেশাক কারখানার শ্রমিকরা। সোমবার (১১ জানুয়ারি) সকালে আশুলিয়ার বগাবাড়ি থেকে আশুলিয়া প্রেসক্লাবের সামনে এসে বিক্ষোভ মিছিল করে জিরাবো এলাকায় অবস্থিত ওমরফু সোয়েটার লিমিটেড কারখানার প্রায় ৩০০ শ্রমিক।

বিক্ষোভরত শ্রমিকরা জানায়, দীর্ঘদিন থেকে আইরিশ গ্রুপের ওমরফু সোয়েটার লিমিটেড কারখানায় কাজ করতেন তারা। গত বছরের ১ ডিসেম্বর থেকে চলিত বছরের ১ জানুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করে। যথারীতি সময়ে ১ জানুয়ারি কারখানার গেটের সামনে গেলে তালা দেখতে পায় শ্রমিকরা। পরবর্তীকালে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো কাজ হয়নি। এছাড়া গত ডিসেম্বর মাসের বেতনের জন্য চাইলেও কোনো সদুত্তর মেলেনি।

শ্রমিকরা আরও জানায়, তাদের বকেয়া বেতন ভাতা পরিশোধ করতে হবে, হাজিরা বোনাস দেওয়া হয় না, মাতৃত্বকালীন ছুটির টাকা দেওয়া হয় না, বাৎসরিক ছুটির টাকা দেওয়া হয় না, কোনো শ্রমিক ছাঁটাই করা হলে শ্রম আইন অনুযায়ী পাওনাদি পরিশোধ করা হয় না ও শ্রমিকদের বহিরাগত মাস্তান দিয়ে ভয় দেখানো হয়।

এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও আশুলিয়া থানা কমিটির সভাপতি ফরিদুল ইসলাম  বলেন, চাকরি হারা প্রায় ৩০০ শ্রমিক বেতন-ভাতা না পাওয়ায় চরম দুর্ভোগ পেহাচ্ছেন। শ্রমিকরা ঘরভাড়া দিতে পাচ্ছে না দোকানিদের বাকির টাকাও দিতে পারছে না। এই মুহূর্তে কারখানা খুলে দিয়ে শ্রমিকদের পাওনাদি পরিশোধ করা হোক। অন্যথা আমার আরও বড় কর্মসূচি দিতে বাধ্য হবো।

জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।