ঢাকামঙ্গলবার , ৩১ ডিসেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

ফিরে দেখা ২০১৯, রাজশাহীতে ৫ খুনসহ আলোচিত যতসব ঘটনা

khobor
ডিসেম্বর ৩১, ২০১৯ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মহানগরীতে ২০১৯ সালে অনেক আলোচনা ও সমালোচিত অনেক ঘটনা ঘটে। আলোচিত ও সমালোচিত ঘটনাগুলোর মধ্যে রয়েছে। রাজশাহীতে সবচেয়ে সমালোচিত হয় অপরাধী না হয়েও সজল মিয়ার দেড় মাস কারাভোগ, ছাত্রলীগের অধ্যক্ষকে পানিতে ফেলে দেওয়া, রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম, চিকিৎসা অবহেলায় রোগীর আত্মহত্যা, বিরোল চুল ওঠা রোগ, পাওনা টাকা চাওয়ায় দোকানি খুন, পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষক, গুজবে লবনের দাম বৃদ্ধি, পদ্মা সেতুতে মাথা লাগবে এসব ঘটনা। নিচে এসব ঘটনার বিবরণ দেয়া হলো।
অপরাধী না হয়েও কারাভোগ: অপরাধী না হয়েও নগরীর বোয়ালিয়া থানাধীন ছোটবনগ্রাম পশ্চিমপাড়ার তোফাজ উদ্দিনের পুত্র ডাব বিক্রেতা সজল মিয়া নামে এক ব্যক্তির প্রায় দেড় মাস কারাভোগের বিষয়টি ছিল বিগত বছর রাজশাহীসহ দেশব্যাপী ব্যাপক আলোচিত ঘটনা।
আদালত সংশ্লিষ্ট সূত্রে জানা যায় নারী শিশু আইনের একটি মামলায় সজলের বড় ভাই যাবজ্জীবন

সাজাপ্রাপ্ত পলাতক আসামি সেলিম ওরফে ফজলের পরিবর্তে সজলকে ফজল বলে দীর্ঘ ১০ বছর পর শাহমখদুম থানা পুলিশ ২০১৯ সালের ৩০ এপ্রিল গ্রেপ্তার করে কোর্টে সোপর্দ করলে তাকে কারাগারে প্রেরণ করা হয়। এই মামলায় আদালত ২০০৯ সালের ২৮ আগস্ট সেলিম ওরফে ফজলকে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ৬(১) ধারায় যাবজ্জীবন কারাদÐ, ৫ হাজার টাকা জরিমানা আনাদায়ে আরও ১ বছর সশ্রম কারাদÐ প্রদান করেন এবং অপর আসামিদের খালাস দেন।
পলিটেকনিকের অধ্যক্ষকে পানিতে নিক্ষেপ: অধ্যক্ষকে টেনেহিঁচড়ে পুকুরের পানিতে ফেলে দেওয়ার ঘটনাও ছিলো বছরের আলোচিত বিষয়। রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষকে পুকুরে ফেলে দিয়েছে ছাত্রলীগের নেতা-কর্মীরা। শনিবার দুপুরে পলিটেকনিক ইনস্টিটিউটে এ ঘটনা ঘটে। পরে অন্যান্য শিক্ষকরা অধ্যক্ষ প্রকৌশলী ফরিদউদ্দিন আহম্মেদকে উদ্ধার করে।
রাজশাহীতে লবণ দাম বৃদ্ধি: সারাদেশে পেঁয়াজের পাশাপাশি গুজবে যুক্ত হয়েছে লবণ। লবণের প্রতি

কেজি হবে ১৫০ থেকে ২০০ টাকা এমন গুজবে ভাসছে পুরো দেশ। এ গুজবে কান দিয়ে রাজশাহীর বাজারে শুরু হয়েছে লবণ কেনার ধুম। বাজারের টান দেখে দোকান মালিকরা লবণ গুদামে মজুত করতে শুরু করেছেন। রাজশাহীর বাজারে প্যাকেটজাত প্রতি কেজি লবণের দাম ৩০ টাকা। ক্রেতার ভিড় দেখে কোনো দোকানি কেজিতে ১০ টাকা করে বেশি নেওয়া শুরু করেছেন।
থানার সামনে গায়ে কলেজ ছাত্রীর শরীরে আগুন: ২৮ সেপ্টে¤র স্বামীর নির্যাতনে অতিষ্ঠ হয়ে থানায় অভিযোগ দিতে গিয়েছিলেন এক কলেজছাত্রী। তবে পুলিশ সেই অভিযোগ না নিয়ে কলেজছাত্রীকে ফিরিয়ে দেয়। আর সেই ক্ষোভে থানার সামনেই নিজের গায়ে আগুন ধরিয়ে দেয় কলেজছাত্রী। শনিবার দুপুরে রাজশাহী নগরীর শাহমুখদুম থানার সামনে
এই ঘটনা ঘটে।
দগ্ধ কলেজ ছাত্রীর নাম লিজা (১৯)। তিনি গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার প্রধানপাড়া এলাকার আব্দুল লতিফ বিশ্বাসের পালিত মেয়ে। লিজা রাজশাহী মহিলা কলেজের বাণিজ্য দ্বিতীয় বর্ষের ছাত্রী। নগরীর পবাপাড়া এলাকার একটি মেসে থাকতেন তিনি। লিজার সহপাঠী ও তার বান্ধবীরা জানান, গত ২০ জানুয়ারি লিজার সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার খানদুরা গ্রামের

খোকন আলীর ছেলে ও রাজশাহী সিটি কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র সাখাওয়াত হোসেনের (২০) বিয়ে হয়। পরিবারকে না জানিয়েই সাখাওয়াত হোসেন লিজাদের গোবিন্দগঞ্জের বাড়িতে গিয়ে বিয়ে করেন। সাখাওয়াতও রাজশাহীতে একটি ছাত্রাবাসে থাকেন। জানা গেছে, বিয়ের পর কিছুদিন স্বামী-স্ত্রীর মধ্যে স্বাভাবিক সম্পর্ক থাকলেও পরে কলহ-দ্ব›দ্ব শুরু হয়। পরিবারের সম্মতি না পাওয়ায় সাখাওয়াত লিজাকে নিজের বাড়িতে নিয়ে যেতে পারেননি। এক পর্যায়ে সাখাওয়াত স্ত্রী লিজার সঙ্গে যোগাযোগ বন্ধ করে গ্রামের বাড়িতে গিয়ে থাকতে শুরু করেন।
রুয়েট ছাত্রীকে অটোরিক্সায় যৌন হয়রানি: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) এক ছাত্রীকে চলন্ত অটোরিকশার মধ্যে যৌন হয়রানি করে ধাক্কা দিয়ে রাস্তায় ফেলে দেওয়ার ঘটনায় জড়িত থাকার অভিযোগে এক অটোরিকশাচালককে গ্রেফতার করেছে পুলিশ। গত মঙ্গলবার সন্ধ্যায় পুলিশ তাকে গ্রেফতার করে। গ্রেফতারকৃত অটোচালক শামসু ডলার সুমন নগরীর ভেড়ীপাড়া এলাকার মৃত আমান উল্লাহ রেন্টুর ছেলে। এর আগে গত ১৯ আগস্ট বিকেলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বাসায় ফেরার সময় রাজশাহীর নগর ভবন এলাকায় এ ঘটনাটি ঘটে। ভুক্তভোগী রুয়েটের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থী। ঘটনার পর ওই ছাত্রী নিজেই তার ফেসবুকে ঘটনাটি তুলে ধরেন। ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখে তিনি এই প্রতিবাদ করেন।যৌন হয়রানির কোনো বিচার হবে না এমন ক্ষোভ প্রকাশ করে তিনি লিখেন। তার ফেসবুকে ঘটনাটি তুলে ধরার পর তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ঘটনার পরদিন ২০ আগস্ট তিনি নগরীর বোয়ালিয়া মডেল থানায় মামলা দায়ের করেন।
পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন কৃষক
রাজশাহীর বাঘায় চুরি আতঙ্কে দিনেও লাঠি হাতে নিয়ে পেঁয়াজ ক্ষেত পাহারা দিচ্ছেন দানেশ মÐল নামের এক চাষী। মঙ্গলবার আড়ানী হামিদকুড়া গ্রামের মাঠে পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে দেখা যায়। এ বিষয়ে হামিদকুড়া গ্রামের দানেশ মÐল বলেন, অতিরিক্ত দামের কারণে কদর বেড়েছে পেঁয়াজের। তাই দিনের বেলাতেও পাহারা দিতে হচ্ছে। এ ছাড়া রাত জেগেও পেঁয়াজ ক্ষেত পাহারা দিতে হচ্ছে।
তিনি বলেন, এ বছর আমি এক বিঘা জমিতে পেঁয়াজ চাষ করেছি। চড়া দামের কারণে পেঁয়াজ চুরির ভয় বেশি। তাই দিনেও পাহারা দিতে হচ্ছে। তবে বিগত বছর এভাবে পেঁয়াজের ক্ষেত পাহারা দিতে হয়নি বলে জানান তিনি।
টেন্ডার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে খুন : টেন্ডার নিয়ন্ত্রণকে কেন্দ্র করে যুবলীগ নেতা সানোয়ার হোসেন রাসেল অপর পক্ষের হামলায় নিহত ও তার ভাই আনোয়ার হোসেন রাজা গুরুতর আহত হন। এ ঘটনায় রাজশাহীতে চাঞ্চল্যের সৃষ্টি হয়। পরে পুলিশ আসামীদের মধ্যে কয়েজনকে গ্রেফতার করে।
বাড়িতে হামলা চালিয়ে হত্যা : নগরীর শাহমখদুম থানা এলাকার ভুগরইল পশ্চিমপাড়া এলাকায়

বাড়িতে হামলা চালিয়ে সেলিম নামের এক যুবককে হত্যা ও তার বাবাকে গুরুতর আহত করা হয়। পরে আহতকে হাসপাতালে ভর্তি করা হয়। এ ঘটনায় আসামীদের গ্রেফতার করে পুলিশ।
৪ টি গরুর জন্য মালিককে হত্যা : রাজশাহী মহানগরীর দাসপুকুর এলাকায় মালিক আব্দুল মজিদকে হত্যা করে দুটি গাই গরু ও দুটি বাছুর চুরি করে নিয়ে যায় চোরেরা। হত্যায় অংশ নেয়া ২ জন্যই তার কর্মচারী ছিলেন। হত্যার সাথে সরাসরি জড়িত ৩ জনসহ মোট ৮ জনকে গ্রেফতার করে পুলিশ।
ভাইয়ের হাতে ভাই খুন : নগরীর বোয়ালিয়া থানা এলাকায় এক ভাই আরেক ভাইকে খুন করে। পরে পুলিশ সেই ভাইকে গ্রেফতার করে আদালতে প্রেরণ করে।
পাওনা টাকা চাওয়ায় খুন: রাজশাহী মহানগরীতে পাওনা টাকা চাওয়ায় রমজান আলী (২৮) নামের এক দোকানি খুন হয়েছেন। শনিবার বেলা ১১টার দিকে নগরীর মালদা কলোনি এলাকায় এই ঘটনা ঘটে। নিহত রমজান আলী ওই এলাকার আবদুর রাজ্জাকের ছেলে। মালদা কলোনি ঈদগাহ মাঠ এলাকায় পান-সিগারেটের দোকান চালাতেন তিনি। অভিযুক্ত মো. সোহেল (২৮) একই এলাকার আরমান আলীর ছেলে। তিনি নিহত রমজানের বন্ধু ছিলেন বলে জানিয়েছে এলাকাবাসী।
চিকিৎসা অবহেলায় রামেক হাসপাতালে রোগীর আত্মহত্যা: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে জেসমিন খাতুন (২৭) নামে এক রোগী আত্মহত্যা করেছেন। চিকিৎসা অবহেলা সইতে না পেরে মঙ্গলবার গভীর রাতে হাসপাতালের ছাদ থেকে লাফিয়ে পড়েন তিনি।
নিহত জেসমিন খাতুন রাজশাহীর বাগমারা উপজেলার শ্রীপুর গ্রামে আসাদুল ইসলামের স্ত্রী। জন্ডিসে আক্রান্ত জেসমিনকে গত ১৩ নভেম্বর রামেক হাসপাতালে ভর্তি হন। এরপর থেকে তিনি হাসপাতালের ৩৮ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন ছিলেন। স্বজনদের দাবি- হাসপাতালের চিকিৎসা অবহেলায় মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন জেসমিন। আর এ কারণেই তিনি আত্মহত্যা করেছে। তবে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি- নিহত জেসমিন মানসিক ভারসাম্যহীন ছিলেন।
রাজশাহী পলিটেকনিকে ছাত্রলীগের টর্চার সেল: রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে ছাত্রলীগের অপকর্ম চলছিল অনেকটা প্রকাশ্যেই। এ নিয়ে শিক্ষক কিংবা শিক্ষার্থীরা মুখ খোলার সাহস পাননি। অনেকটা নীরবেই ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাকর্মীদের হাতে হেনস্তার শিকার হচ্ছিলেন শিক্ষার্থীরা। ছুতো পেলেই তাদের ওপর অমানবিক নির্যাতন চালাতো ছাত্রলীগ নেতাকর্মীরা। অধিকাংশ সময়ই চাঁদা আদায়ে নেয়া হতো টর্চার সেলে।
এমনই একটি টর্চার সেলের সন্ধান মিলেছে রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে। গতকাল রোববার বিকেলে কারিগরি শিক্ষা অধিদফতরের তদন্ত কমিটি এ টর্চার সেলের সন্ধান পায়। পলিটেকনিকের পুকুরের পশ্চিম পাশের ভবনের ১১১৯ নম্বর কক্ষে এ টর্চার সেল থেকে লোহার রড, পাইপ ও লাঠি উদ্ধার করা হয়। পরে সেগুলো জব্দ করেছে পুলিশ।
রাজাকারের তালিকায় মুক্তিযোদ্ধাদের নাম: মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপুসহ মুক্তিযুদ্ধের সংগঠকদের

রাজাকারের তালিকায় নাম প্রকাশ নিয়ে বেশ আলোচিত হয় রাজশাহী। মুক্তিযোদ্ধা গোলাম আরিফ টিপুসহ মুক্তিযুদ্ধের সংগঠকদের রাজাকারের তালিকায় নাম প্রকাশ করায় নিন্দা ও হেন কাজের জন্য দোষীদের শাস্তি দাবি জানান মুক্তিযোদ্ধা সহ অনান্য সংগঠন গুলো। এ নিয়ে টিপু বেশ কয়েকটি মামলা করারও পুস্তুতি নেয় তিনি।
রেকর্ড সংখ্যক মানুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়: চলতি বছরে অন্যতম আলোচিত বিষয় ছিল ডেঙ্গু। এতে প্রথমবারে মত বেশি সংখ্যক রোগীর মোকাবিলায় রাজশাহী মেডিকেল বেশ হিমসিম খায়। ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের এতটা বাইরে চলে যায় যে, ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো রোগীদের চাপ সামলাতে পারছিল না। তাই তাদের রামেকে হাসপাতালে পাঠানো হয়। চলতি বছর রামেকে চিকিৎসা নেয় প্রায় ৯ শত ৯ জন। এছাড়াও মৃত্যু বরণ করেন ৩ জন। রামেকে ছিলো না ডেঙ্গ পরীক্ষা করার মত কিটও। এছাড়াও পরীক্ষা-নীরিক্ষাও করানো হয় বাহিরে। এছাড়াও ঢাকা থেকে বিশেষজ্ঞ চিকিৎসক নিয়ে এসে ট্রেনিংও দেওয়া হয়। পাশাপাশি ডেঙ্গু মশার লার্ভাও পাওয়া যায় রাজশাহীর বিভন্ন স্থানে।

আর/এস

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।