সবার আগে.সর্বশেষ  
ঢাকাবুধবার , ২১ জুন ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

পুঠিয়ায় সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব শুরু

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধি
জুন ২১, ২০২৩ ১১:১৩ পূর্বাহ্ণ
Link Copied!

রাজশাহীর পুঠিয়ায় সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে।

মঙ্গলবার (২০ জুন) বিকেল ৩টায় গোবিন্দ মন্দির থেকে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে দড়ি দিয়ে টেনে রথ মন্দির পর্যন্ত জগন্নাথদেবের রথটি বাইরে রেব করে আনেন শতশত সনাতন হিন্দু ধর্মাবলম্বীরা।

পুঠিয়া রাজবাড়ী গোবিন্দ মন্দির চত্বরে শত বছরের এই রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সভাপতি চঞ্চল কুমার চৌধুরী।

এসময়ে রথযাত্রা উৎসব কমিটির সমন্বয়কারী এবং হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারন সম্পাদক পল্লব কুমার সেন গুপ্ত, যুব হিন্দু কল্যাণ পরিষদের সভাপতি গৌতম চৌধুরী, সাধারণ সম্পাদক সুমন সরকারসহ হিন্দু কমিউনিটির নেতারা উপস্থিত ছিলেন।

এদিকে রথযাত্রা উৎসব উপলক্ষে রাজবাড়ী বাজার ও কলেজ মাঠে ৮দিনব্যাপী শুরু হয়েছে গ্রামীণ মেলা। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের এ রথযাত্রা। আগামী ২৮ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই ধর্মীয় উৎসব।

বর্ণাঢ্য শোভাযাত্রার সময় পল্লব কুমার সেন গুপ্ত বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।