ঢাকাসোমবার , ২৫ নভেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

পাকিস্তানে ছয় বছরে ৩৩ সাংবাদিক খুন

অনলাইন ভার্সন
নভেম্বর ২৫, ২০১৯ ১১:২৫ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্কপেশাগত দায়িত্ব পালনকালে পাকিস্তানে গত ছয় বছরে ৩৩ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। ফ্রিডম নেটওয়ার্কের সাম্প্রতিক এক প্রতিবেদনে এমন তথ্য সামনে এসেছে।

রোববার ওই প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশিত হয়েছে। সাংবাদিকদের নিরাপত্তার শঙ্কা প্রকাশ করে ফ্রিডম নেটওয়ার্কের ওই প্রতিবেদনে বলা হয়, পেশাগত দায়িত্ব পালনকালে গত ছয় বছরে পাকিস্তানে ৩৩ জন সাংবাদিক খুন হয়েছেন। পাকিস্তানে অভ্যন্তরীণভাবে করা প্রতিবেদনেও এমন তথ্য উঠে এসেছে। পাকিস্তান প্রেস ফাউন্ডেশন বলছে, ২০০২ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানে ৪৮ জন সাংবাদিক

হত্যাকাণ্ডের শিকার হয়েছে। তাদের মধ্যে ২৪ জনকে পেশাগত দায়িত্ব পালনের জন্য হত্যা করা হয় বলেও সেখানে জানানো হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ১৭১ জন সাংবাদিক লাঞ্ছনার শিকার হয়েছেন। তাদের মধ্যে ২৪ জনের ওপর ছোট-বড় হামলার ঘটনাও ঘটেছে। এছাড়া ৩৬ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে। তাছাড়া আটক হয়েছেন ২৬ জন এবং গ্রেপ্তার করা হয়েছে ১৮ জনকে। উল্লেখ্য, ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স-২০১৯ অনুযায়ী, স্বাধীনভাবে সাংবাদিকতা চর্চায় পাকিস্তানের অবস্থান বিশ্বের ১৮০টি দেশের মধ্যে ১৪২তম।

জেএন           

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।