ঢাকাবৃহস্পতিবার , ২১ মার্চ ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

পদত্যাগের তৃতীয় দিনে প্রেসিডেন্টের নামে রাজধানী

অনলাইন ভার্সন
মার্চ ২১, ২০১৯ ১০:০০ পূর্বাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক:বদলে গেল কাজাখস্তানের রাজধানীর নাম। তিন দশক দায়িত্ব পালনের পর স্বেচ্ছায় পদত্যাগ করেন মধ্য এশিয়ার দেশ কাজাখস্তানের প্রেসিডেন্ট নুরসুলতান নাজারবায়েভ। তার সম্মানেই দেশটির রাজধানী আস্তানার নাম এখন নুরসুলতান।

মঙ্গলবার টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে পদত্যাগের ঘোষণা দেন দীর্ঘ মেয়াদে ক্ষমতায় থাকা এই শাসক।

সংবিধান অনুযায়ী বাকি মেয়াদের জন্য পার্লামেন্টের উচ্চকক্ষের স্পিকার কাসিম-জোমার্ত তোকায়েভ ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন বলে তিনি জানান।

নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, নুর সুলতানের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত কাসিম-জোমার্ত তোকায়েভ রাজধানী আস্তানার নাম পালটে নুরসুলতান রাখার প্রস্তাব করেন।

এর মধ্যে দেশটির সাবেক নেতাকে ‘গণনায়ক’, ‘শ্রমিক নায়ক’ হিসেবে আখ্যায়িত করে তার বুকে রাষ্ট্রীয়ভাবে সোনা খচিত তারকা-পিন লাগিয়ে দেওয়া হয়।

নুরসুলতান ১৯৮৯ সাল থেকে সোভিয়েত রাশিয়ার সাবেক এই প্রজাতন্ত্রের নেতৃত্বে ছিলেন। প্রথমে কমিউনিস্ট নেতা এবং পরে প্রেসিডেন্ট হিসেবে তিনি এ দায়িত্ব পালন করেন।

তেলসমৃদ্ধ দেশটিতে বিদেশি জ্বালানি কোম্পানিগুলোর শত শত কোটি ডলার বিনিয়োগ আকর্ষণে সক্ষম হন তিনি। প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করলেও নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান এবং নুর ওতান পার্টির নেতা হিসেবে দায়িত্ব পালন করে যাবেন তিনি। দলটি পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে নুরসুলতানের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।