ঢাকাবুধবার , ১৫ মে ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

তথ্য হারানো শঙ্কায় ১৫০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী

অনলাইন ভার্সন
মে ১৫, ২০১৯ ৯:৪৮ পূর্বাহ্ণ
Link Copied!

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম হোয়াটসঅ্যাপ তথ্য নিরাপত্তা নিয়ে বেশ চিন্তিত কর্তৃপক্ষ। এই অ্যাপের তথ্য নিরাপত্তা সংক্রান্ত সেটিংসে বড় ধরনের ত্রুটি ধরা পড়েছে। আর এই সুযোগে হোয়াটসঅ্যাপে হামলা চালিয়েছে হ্যাকাররা।

ধারণা করা হচ্ছে- নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর উপর হামলা চালানো হয়েছে। কিন্তু ঠিক কাদের কাদের অ্যাকাউন্টে হ্যাকাররা হানা দিয়েছিল তা স্পষ্ট নয়। ফলে দেড়শো কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর প্রত্যেকেই নিজের তথ্য নিরাপত্তা নিয়ে চিন্তিত।

বিপজ্জনক বিষয় হল- হোয়াটসঅ্যাপের মাধ্যমে গোটা স্মার্টফোন বা কম্পিউটারের অন্যান্য ডাটাতেও নজরদারি চালাচ্ছে হ্যাকাররা।

হোয়াটসঅ্যাপ নিজেও নিরাপত্তা সংক্রান্ত এই ত্রুটির কথা স্বীকার করে নিয়েছে।

এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির তরফে জানানো হয়েছে, অ্যাপটিতে হ্যাকাররা দূরবর্তী অবস্থান থেকেও মেসেজে বা কল ফাংশনের মাধ্যমে নজরদারি সফটওয়্যার অনুপ্রবেশ করাতে পারে। এই পদ্ধতি অবলম্বন করে ইতোমধ্যে আক্রমণও চালিয়েছে হ্যাকাররা।

গত ১০ মে অ্যাপটির নিরাপত্তা সংক্রান্ত খুঁটিনাটি তদারকি করতে গিয়ে এই হ্যাকার হামলার বিষয়টি নজরে আসে কর্তৃপক্ষের ফেসবুকের মালিকানাধীন সোশ্যাল মেসেজিং সাইট হোয়াটসঅ্যাপে এই আক্রমণগুলো করা হয়েছে খুব পরিকল্পিতভাবে।

আগে থেকে কিছু নির্বাচিত নম্বর নির্দিষ্ট করে নিয়েছে। তারপরই স্পেশ্যাল অ্যাক্টরের মাধ্যমে চালানো হয় হামলা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, এই আক্রমণটি ইসরায়েলের সাইবার সংস্থা এনএসও গ্রুপের মাধ্যমে সৃষ্টি হয়েছে।

এদিকে, এ ধরনের হামলা যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মধ্যে হয়েছে, সেটা এ মাসের শুরুতেই হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ প্রথম বুঝতে পেরেছিল। যদিও, তারা নিশ্চিত নয়, ঠিক কত সংখ্যক ব্যবহারকারী ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাছাড়া কারা কারা ক্ষতিগ্রস্ত হয়েছে, সেটাও নিশ্চিত নয়।

নিজেদের নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছে হোয়াটসঅ্যাপ। গ্রাহকদের তারা অ্যাপটি আপডেট করে নেওয়ার পরামর্শ দিয়েছে।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।