সবার আগে.সর্বশেষ  
ঢাকাশুক্রবার , ২৯ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

খুশখুশে কাশি সারছে না? মেনে চলুন এসব ঘরোয়া টোটকা

Abir k24
মে ২৯, ২০২০ ১১:৫৪ পূর্বাহ্ণ
Link Copied!

খবর২৪ঘন্টা নিউজ ডেস্ক: এই মৌসুমে জ্বর, ঠাণ্ডা ও কাশির সমস্যায় প্রায় সবাই ভুগে থাকে! একে তো ঝড়-বৃষ্টি ও প্রচণ্ড গরম অন্যদিকে করোনার তাণ্ডব, সব মিলিয়ে নাজেহাল অবস্থা সবারই। তাই এ সময় সামান্য ঠাণ্ডা, কাশিও হতে পারে করোনার লক্ষণ। 

তবে যে কোনো অসুখে এ সময় দুশ্চিন্তাগ্রস্থ না হয়ে বরং এর ঘরোয়া প্রতিকারে ভরসা রাখুন। সেই সঙ্গে নিজের ব্যক্তিগত সুরক্ষা বজায় রাখতে ভুলবেন না। এই সময় অনেকেই খুশখুশে কাশিতে ভুগছেন। ওষুধ খেয়েও হয়ত কাশি একেবারে সারছে না! এক্ষেত্রে ঘরোয়া টোটকার মাধ্যমে আপনি সুফল পেতে পারেন। তবে জেনে নিন উপায়-

তুলসি পাতায় ভরসা

হাজারো রোগের দাওয়াই তুলসি পাতা। কাশির সমস্যা মেটাতে এর জুরি মেলা ভার। অনেকের বাড়িতেই ওষুধি এই গাছটি রয়েছে। সকালে ঘুম থেকে উঠে গাছের তাজা ১০টি পাতা তুলে ভালো করে ধুয়ে নিন। এরপর এটি ব্ল্ডে করে রসটুকু খেয়ে নিন। তুলসিপাতায় থাকা অ্যান্টিটিউসিভ ও এক্সপেকটোরেন্ট উপাদান দুটি বুকে জমে থাকা কফকে তরল করে দেয়।

আনারস খান

আনারসও ঠাণ্ডা-কাশির জন্য বেশ উপকারী। এতে ব্রোমেলাইন নামক একটি উপাদান থাকে। যা গলায় জমে থাকা মিউকাসকে পরিষ্কার করে। এই মিউকাসের জন্যই সাধারণত কাশি হয়। 

গার্গলের বিকল্প নেই 

কাশি কিংবা গলা ব্যথা সারাতে গার্গল করার বিকল্প নেই। অল্প গরম পানিতে আধা চামচ লবণ মিশিয়ে গার্গল করুন। এতে খুশখুশে কাশি সারবে সঙ্গে গলায় জমা কফও সহজে বেরিয়ে আসবে। খবর২৪ঘন্টা/এবি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।