সবার আগে.সর্বশেষ  
ঢাকাবৃহস্পতিবার , ১০ ফেব্রুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

কর্নাটক হাইকোর্ট: শুনানি পর্যন্ত শিক্ষা-প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ১০, ২০২২ ১০:১৫ অপরাহ্ণ
Link Copied!

সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরাকে কেন্দ্র করে বিতর্কের ঝড় উঠেছে ভারতের বেঙ্গালুরুর কর্নাটকে। একদিকে মুসলিম মেয়েরা স্কুল-কলেজে হিজাব পড়ে প্রতিবাদ জানায়, অন্যদিকে বেশকিছু ছাত্র-ছাত্রীও গেরুয়া বস্ত্র প্রতিবাদ দেখায়। ইতিমধ্যে এই ঘটনার জল গড়িয়েছে হাইকোর্ট পর্যন্ত।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সেই মামলায় হাইকোর্টের পক্ষ থেকে জানানো হয়, আগামী শুনানি না হওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে আপাতত যে কোন ধর্মীয় পোশাকে নিষেধাজ্ঞা জারি থাকবে। আগামী সোমবার(১৪ ফেব্রুয়ারি) দুপুর আড়াইটায় হাইকোর্টে পরবর্তী শুনানি শুরু হবে।

গতকালই হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের পক্ষ থেকে মামলা স্থানান্তর করা হয় বৃহত্তর বেঞ্চে। এরপর আজ কর্ণাটক হাইকোর্টের তিন বিচারপতির বেঞ্চ, কলেজে ছাত্রদের ‘হিজাব’ পরার উপর রাজ্য সরকারের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ করে দায়ের করা আবেদনের শুনানি শুরু করে। বিষয়টি স্থগিত করার আগে, প্রধান বিচারপতি রিতু রাজ অবস্থি জানিয়েছেন, কর্ণাটকের কলেজগুলি আবার খুলতে পারে, তবে বিষয়টি আদালতে যতক্ষন বিচারাধীন রয়েছে ততক্ষণ পর্যন্ত কোনও শিক্ষার্থী ধর্মীয় কিছু পরতে পারবে না।

উল্লেখ্য,বেঙ্গালুরুর কর্ণাটক সরকার কিছুদিন আগে কর্ণাটক শিক্ষা আইন-১৯৮৩-এর ১৩৩ ধারা কার্যকর করেছে। এর কারণে সব স্কুল-কলেজে ইউনিফর্ম বাধ্যতামূলক করা হয়েছে। সরকারি স্কুল ও কলেজে নির্ধারিত ইউনিফর্ম পরতে হবে, বেসরকারি স্কুলগুলোও তাদের নিজস্ব ইউনিফর্ম বেছে নিতে পারবে বলে জানানো হয়েছে। এরপরেই গত মাসে জানুয়ারিতে উদুপির একটি সরকারি কলেজে ছয়জন ছাত্রী হিজাব পরে কলেজে আসায় বিতর্কের সৃষ্টি হয়। এই বিষয়ে বিতর্কের পর প্রশাসনের পক্ষ থেকে ছাত্রীদের হিজাব পরতে নিষেধ করা হয়, কিন্তু তারা তাও হিজাব পরে আসে।

সেই বিতর্কের পর অন্যান্য কলেজেও হিজাব পরা নিয়ে তোলপাড় সৃষ্টি হয় এবং অনেক শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা ব্যাহত হয়।
বিএ/

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।