ঢাকাবৃহস্পতিবার , ২৮ ফেব্রুয়ারি ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

অভিনন্দনের মুক্তির খবরের পরই ‘পাইলট প্রজেক্ট’ নিয়ে মন্তব্য মোদীর!

অনলাইন ভার্সন
ফেব্রুয়ারি ২৮, ২০১৯ ৭:২৪ অপরাহ্ণ
Link Copied!

খবর২৪ঘণ্টা ডেস্ক: পাকিস্তানে বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দনকে বন্দি করার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই বড় সাফল্য ভারতের। কূটনৈতিক চালে কার্যত ইসলামাবাদকে মাত দিয়ে দিয়েছে ভারত। নরেন্দ্র মোদী সরকারের মুকুটে আরও এক পালক লাগিয়ে দিল অভিনন্দনেক ফিরিয়ে আনার সাফল্য! এদিন বায়ুসেনার উইং কামান্ডার অভিনন্দন বর্তমানের মুক্তির খবর আসতেই মোদী কী প্রতিক্রিয়া দেন, দেখে নেওয়া যাক।

দিল্লির কূটনৈতিক চাল

পাকিস্তানে অভিনন্দনের বন্দি হওয়ার পর থেকে একাধিক রকমের পদক্ষেপ নিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। বুধবার থেকে দফায় দফায় প্রধানমন্ত্রী বৈঠকে বসেন। বায়ুসেনার ৩ প্রধানের সঙ্গে বহুক্ষণ বৈঠক করেন তিনি। এরপর ভারত জানায় পাকিস্তানের কোনও রকমের শর্তকে গ্রাহ্য করা হবে না অভিনন্দনের মুক্তির বিষয়ে। বায়ুসেনা অফিসার অভিনন্দনকে নিঃশর্তভাবে মুক্তি দিতে হবে।

মোদীর ‘পাইলট প্রজেক্ট’!

সেই কথা মেনেই এদিন পাকিস্তান ভারতীয় উইং কমান্ডারকে ছেড়ে দেওয়ার ঘোষণা করে। পাক সংসদে এই ঘোষণা করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আর ইসলামাবাদের এই বার্তা আসতেই দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রীর প্রথম প্রতিক্রিয়া কুড়িয়ে নিয়েছে। তিনি বিজ্ঞানভবনে এদিন বিজ্ঞান বিষয়ক এক পুরস্কার সমারোহে গিয়ে কারোর নাম না করে ‘পাইলট প্রজেক্টের’ প্রসঙ্গ তোলেন। বিজ্ঞানের পাইলট প্রজেক্টের সঙ্গে বায়ুসেনার পাইলট অভিনন্দনের ঘটনাকেই এদিন ইঙ্গিত করেন মোদী। তিনি বলেন ‘এক্ষুনি একটা পাইলট প্রজেক্ট হয়ে গিয়েছে।’ এরপর তিনি বলেন ‘এবার রিয়্যাল করতে হবে, আগেরটা প্র্যাক্টিস ছিল’।

ইমরানের বার্তা

এর আগে আগামীকাল মুক্তি দেওয়া হবে পাকিস্তানে ধৃত ভারতীয় উইং কামান্ডার অভিনন্দন বর্তমানকে। তাঁকে ওয়াঘা সীমান্ত দিয়ে নিয়ে আসা হবে। এদিন এই ঘোষণা উঠে আসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের তরফে। তিনি জানান,যাতে দুই দেশের মধ্যে যুদ্ধ তত্‍পরতা বন্ধ হয় ও উত্তেজনা থেমে যায়, সেই হেতুতেই এই পদক্ষেপ। এটাকে ‘শান্তির’ পক্ষে বার্তা বলেই দাবি করেছেন ইমরান খান।

খবর২৪ঘণ্টা, জেএন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।