আজ মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং, ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন, নিহত ১১

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: রাজধানী ম্যানিলা থেকে ৬০ কিলোমিটার উত্তর-পশ্চিমে সোমবারের প্রবল ভূমিকম্পে আরো ১শ’ জনের বেশি আহত হয়েছে। ভূমিকম্পে অনেক বাড়ি-ঘর ভেঙ্গে পড়ে এবং বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়া হয়। এছাড়াও দেশটির রেল ও সড়ক পথে চলাচলে বিঘœ সৃষ্টি হয়। ফিলিপাইন ইন্সটিটিউট ভলকানোলজি ও সেসমোলজি মঙ্গলবার সকালে দেশটিতে কমপক্ষে ৪০৬ টি আফটারশক রেকর্ড করেছে। আল-জাজিার

প্রাদেশিক গভর্নর লিলিয়া পিন্ডা জানায়, পাম্পাঙ্গা প্রদেশে সবচেয়ে মারাত্মক আঘাত হানে, যেখানে আটজন নিহত এবং প্রায় ২০ জন আহত হয়েছেন। উদ্ধারকারীরা ভারি সরঞ্জাম এবং অনুসন্ধানী ডগ স্কোয়াড দিয়ে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন। ক্ষতিগ্রস্ত চুজান সুপার মার্কেটে কমপক্ষে ৩১ জন কর্মচারী ছিলো বলে ধারণা করা হচ্ছে।

ভূমিকম্পে ক্লার্ক ফ্রিপোর্টে বিমানবন্দর টার্মিনাল, পূর্ব আমেরিকার বিমান বাহিনীর বেস এবং পাম্পাঙ্গায় একটি পুরাতন রোমান ক্যাথলিক গির্জার বিশেষ ক্ষতি হয়েছে এবং দেশটির হাইওয়ে ও সেতুতে ফাটল সৃষ্টি করেছে।

বিমানবন্দরের এক কর্মকর্তা জাইম মেলো বলেন, ক্লার্ক বিমানবন্দরটি ক্ষতিগ্রস্ত হলে সাময়িকভাবে চেক-ইন কাউন্টার, ইমিগ্রেশন এবং বহির্গমনের এলাকাগুলি সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। সেখানে ৭জন আহত হয়েছে এবং আরও ১শ’ টি ফ্লাইট বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

ফিলিপাইনে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের রিং অফ ফায়ারে অবস্থিত যেটি পৃথিবীর প্রায় ৯০ শতাংশ ভূমিকম্পের উৎপত্তি স্থল। এর আগে ২০১৩ সালের অক্টোবর মাসে দেশটিতে ৭.১ মাত্রার ভূমিকম্পে ২২০ জনের বেশি লোক মারা যায়।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today