আজ বুধবার, ১৯শে জুন, ২০১৯ ইং, ৫ই আষাঢ়, ১৪২৬ বঙ্গাব্দ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি গ্রেপ্তার

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে গ্রেপ্তার করেছে দেশটির জাতীয় তদন্ত সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরো (ন্যাব)।

অর্থ পাচারের একটি মামলায় সোমবার তাকে গ্রেপ্তার করা হয়।

ইসলামাবাদের বাসভবন থেকে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) এই সহ-চেয়ারম্যান গ্রেপ্তারের সময় ন্যাবের ১৫ সদস্যের একটি দলের সঙ্গে পুলিশ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

দেশটির সংবাদ মাধ্যম ডন বলছে, আসিফ আলী জারদারিকে একটি কালো গ্লাসের ল্যান্ডক্রুজারে করে নিয়ে যাওয়া হয়েছে। তাকে রাওয়ালপিন্ডিতে অবস্থিত ন্যাবের কার্যালয়ে নেওয়া হয়।

ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট মামলায় ইসলামাবাদের হাইকোর্টে আগাম জামিনের আবেদন করেছিলেন জারদারি ও তার বোন ফারিয়াল তালপুর। সেই আবেদন বাতিল হয়ে যাওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ন্যাবের কর্মকর্তারা সাবেক এই পাক প্রেসিডেন্টকে গ্রেপ্তার করা হয়। তবে তার বোনকে গ্রেপ্তার করা হয়নি।

দেশটির কর্মকর্তারা বলেছেন, ‘চারটি ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে ১৫০ মিলিয়ন রূপী পাচার করেছেন জারদারি ও তার বোন।

গত বছরের জুলাইয়ে অর্থ পাচারের একটি মামলায় সম্পৃক্ততার অভিযোগে সাবেক এই পাক প্রেসিডেন্ট ও তার বোন ফারিয়াল তালপুরকে তলব করা হয়। ওই সময় দেশটির তদন্তকারী সংস্থা দ্য ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সির (এফআইএ) বাণিজ্য বিষয়ক শাখা জারদারি ও তার বোনের বিরুদ্ধে তদন্ত শুরু করে।

পরে তাদের প্রতিবেদনে জানানো হয়, ওই বছরের জানুয়ারির শুরুর দিকে পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের অর্থ বিষয়ক পর্যবেক্ষক ইউনিট দশটি ব্যাংকের হিসাব নম্বরে সন্দেহভাজন লেনদেনের তথ্য পেয়েছে। একটি বেসরকারি ব্যাংকে কমপক্ষে ২০টির মতো বেনামি হিসাব নম্বরে কোটি কোটি টাকা লেনদেন হয়। এর সবই কালো টাকা। ঘুষ ও কমিশন হিসেবে নেওয়া হয়েছে।

উল্লেখ্য, আসিফ আলী জারদারি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী। বেনজিরের নিহত হওয়ার পরে পাকিস্তানের রাজনীতিতে তিনি সক্রিয় হন।

সূত্র: দ্য ডন


Download our Mobile Apps Today