আজ বৃহস্পতিবার, ৮ই আগস্ট, ২০১৯ ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

চীনের সঙ্গে আরও কয়েকটি চুক্তি করছে পাকিস্তান

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: আগামী ২৫ এপ্রিল থেকে চীনের রাজধানী বেইজিংয়ে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বেল্ট অ্যান্ড রোড ফোরামের (বিআরএফ) সম্মেলন। এতে যোগ দিচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত বছর ক্ষমতায় আসার পর এটা চীনে তার দ্বিতীয় সফর। সফরকালে বেশি কিছু চুক্তি সই করবেন তিনি। যেগুলোর মধ্যে দ্বিতীয় মুক্ত বাণিজ্য চুক্তিও রয়েছে। আসিয়ান

দেশগুলোর সঙ্গে যে চুক্তি সই হয়েছে তারই অনুরূপ এই চুক্তি সই হবে ২৮ এপ্রিল। নতুন এফটিএ পাকিস্তানকে বিনাশুল্কে চীনে পণ্য রফতানির সুবিধা দেবে। বেইজিং সফরকালে খান বেশ কয়েকজন রাজনৈতিক ও ব্যবসায়ী নেতার সঙ্গে বৈঠক করবেন।

২৬ এপ্রিল চীনের প্রেসিডেন্ট শি জিনপিং আনুষ্ঠানিকভাবে সম্মেলনের উদ্বোধন করবেন।

চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের আওতায় সবচেয়ে বড় প্রকল্প চায়না-পাকিস্তান ইকনমিক করিডোর। ২০১৪ সালে শুরু হওয়া এই প্রকল্পের কাজ ৫০ শতাংশের মতো শেষ হয়েছে। বিএআর ফোরাম হলো মাল্টি বিলিয়ন ডলারের প্রকল্প বিআরআই-এ অংশগ্রহণকারী দেশগুলোর নেতাদের আঞ্চলিক কানেকটিভি, পলিসি সিনার্জি, আর্থ সামাজিক উন্নয়ন ও বাণিজ্য সম্পর্কিত অভিমত ও অভিজ্ঞতা বিনিময়ের মঞ্চ। ৪০টির বেশী দেশের নেতা এবং শতাধিক দেশ থেকে প্রতিনিধি, আন্তর্জাতিক সংস্থা ও ব্যবসায়ী নেতারা এতে অংশ নেবেন বলে আশা করা হচ্ছে।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today