আজ শুক্রবার, ৪ঠা অক্টোবর, ২০১৯ ইং, ১৯শে আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

করের আওতায় আসছে এক কোটি লোক

খবর ২৪ ঘণ্টা ডেস্ক: ‘রাজহাঁস থেকে পালক উঠাও যতটা সম্ভব ততটা, তবে সাবধান- রাজহাঁসটি যেন কোনোভাবেই ব্যথা না পায়’- ফ্রান্সের রাজা চতুর্দশ লুইয়ের অর্থমন্ত্রী জিন ব্যাপটিস্টে কলবার্টের এই বিখ্যাত উক্তি উচ্চারণ করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এ নীতি অনুসরণ করেই এক কোটি লোককে ‘করজাল’-এর আওতায় আনার ঘোষণা দিয়ে বৃহস্পতিবার সংসদে বাজেট (২০১৯-২০) প্রস্তাব পেশ করেন তিনি।

অর্থমন্ত্রী বলেছেন, দীর্ঘকাল থেকে অভিযোগ আছে যারা কর দেন, তারাই প্রতিবছর সরকারকে কর দিয়ে থাকেন। অন্যদের কর দেয়ার মতো অবস্থান থাকলেও তারা দিচ্ছেন না। কর দেয়ার যোগ্য সব ব্যক্তিকে করের আওতায় আনার চেষ্টা অব্যাহত থাকবে।

তিনি বলেন, রাজস্ব আদায় বাড়াতে এবার নতুন কোনো কর আরোপ করা হচ্ছে না। দেশে চার কোটি নাগরিক মধ্যম আয়ের অন্তর্ভুক্ত। অথচ আয়কর দিচ্ছেন ২০-২২ লাখ জন। এ সংখ্যা আমরা ইনশাআল্লাহ দ্রুততম সময়ের মধ্যে ১ কোটিতে নিয়ে যাব।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, রাজস্ব আহরণ বৃদ্ধি করা হবে, তবে সেটা করহার বাড়িয়ে নয়; বরং সেটা করা হবে করের আওতা বাড়িয়ে। এই কাজ করার জন্য দেশের সব উপজেলা, প্রয়োজনে গ্রোথ সেন্টারগুলোয় প্রয়োজনীয় জনবল, সহায়ক অবকাঠামোসহ রাজস্ব কার্যালয় স্থাপন করা হবে। রাজস্ব ব্যবস্থাপনাকে শতভাগ অটোমেশনের আওতায় আনা হবে।

ভ্যাট আইন কার্যকর করা নিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, সব কর আইন স্বচ্ছতার সঙ্গে সহজভাবে তৈরি করে তা সবার কাছে সহজবোধ্যভাবে উপস্থাপন করা হবে। দেশের নাগরিকেরা সরকারকে রাজস্ব দিতে রাজি আছেন, কিন্তু নানা কারণে রাজস্ব আহরণে আমরা ব্যর্থ হচ্ছি। এবার এই দিকটায় বিশেষ নজর দেয়া হবে।

খবর২৪ঘণ্টা, জেএন


Download our Mobile Apps Today